• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৪:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৪:২৫ পিএম

গোপালগঞ্জ সদর থেকে টুঙ্গীপাড়ার নৌ-যোগাযোগ পুনরুদ্ধারের তাগিদ

গোপালগঞ্জ সদর থেকে টুঙ্গীপাড়ার নৌ-যোগাযোগ পুনরুদ্ধারের তাগিদ

গোপালগঞ্জ সদর থেকে টুঙ্গীপাড়ার নৌ-যোগাযোগ পুনরুদ্ধারের তাগিদ দিয়েছে জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটির ৪র্থ বৈঠকে এ তাগিদ দেয়া হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে রোববার (২৩ জুন) জাতীয় সংসদ ভবনে উক্ত বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে অংশগ্রহণ করেন- কমিটির সদস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী।

বৈঠকে ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বছরব্যাপী জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক প্রস্তাবিত কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। 

বৈঠকে জানানো হয়, এ উপলক্ষে জাতির পিতা এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্মৃতিধন্য গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার নৌপথ পুনঃখনন করে গোপালগঞ্জ সদর থেকে টুঙ্গীপাড়ার নৌ-যোগাযোগ পুনরুদ্ধার করা, সারা দেশে পর্যায়ক্রমে নৌকা বাইচ প্রতিযোগিতা, লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা, সেমিনার-সিম্পোজিয়ামসহ নানাবিধ কর্মসূচি রয়েছে। বৈঠকে এসব কর্মসূচি ঋতুর সঙ্গে সমন্বয় করে পালন করার পরামর্শ প্রদান করা হয়।

কমিটি বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্প (নতুন ধলেশ্বরী-পুংলী-বংশী-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) প্রকল্পের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করে। গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কার্যক্রম নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পাদন এবং নিয়মিত আন্তঃমন্ত্রণালয় মিটিং করার সুপারিশ করে।

বৈঠকে পাবনা জেলা সুজানগর উপজেলার গাজনার বিলের সংযোগ নদী খনন, সেচ সুবিধার উন্নয়ন এবং মৎস্য চাষ প্রকল্পের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

এইচএস/একেএস