• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৯, ২০১৯, ০৫:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৯, ২০১৯, ০৫:৪৬ পিএম

ট্রেনে অবৈধ মালামাল পরিবহন 

ঢাকা ও চট্টগ্রাম রেলস্টেশনে স্ক্যানার স্থাপনের সুপারিশ 

ঢাকা ও চট্টগ্রাম রেলস্টেশনে স্ক্যানার স্থাপনের সুপারিশ 
চট্টগ্রাম রেল স্টেশন - ফাইল ছবি

ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্টগ্রাম রেল স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া রেলওয়ের দুর্ঘটনা রোধে এবং রেলওয়ের টিকিট বিক্রির অনলাইন ভিত্তিক অ্যাপস আরো প্রয়োজন উপযোগী ও উন্নত করতে কার্যকর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে।

মঙ্গলবার (৯ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটি সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি আরো বলেন, প্রায়ই সংবাদ মাধ্যমে দেখি ট্রেনের মাধ্যমে মাদক বহন করা হচ্ছে। এজন্য কমিটি এ সুপারিশ করে। এছাড়া কমিটি চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কীভাবে ট্রেন সার্ভিস চালু করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে।

জানা যায়, বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম শহরের সিআরবি এর সামনে সাত রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরাল (ভার্স্কায) স্থাপন, সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের দুর্ঘটনার কারণ ও দুর্ঘটনার প্রতিরোধ এবং বাংলাদেশ রেলওয়ে রিফর্ম প্রকল্পে কত টাকা ব্যয় হয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

২০২০ সালে মুজিব বর্ষ উপলক্ষে সকল ট্রেন, রেলস্টেশন, শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রতিদিন ব্যবহৃত টিকিটে ভিন্নতা আনাসহ বছরব্যাপী অনুষ্ঠান পালনের লক্ষ্যে বাস্তবভিত্তিক উদ্যোগ নেয়ার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে আরো অংশ নেন কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি।

এ ছাড়াও রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।                                   

এইচএস/ এফসি

আরও পড়ুন