• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০৫:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ০৫:৪৬ পিএম

বেতন-বোনাস নিয়ে অসন্তোষ নেই গার্মেন্টস শ্রমিকদের 

বেতন-বোনাস নিয়ে অসন্তোষ নেই গার্মেন্টস শ্রমিকদের 
বোনাস অসন্তোস নেই গার্মেন্ট শ্রমিকদের- ফাইল ছবি

ঈদুল আযহাকে সামনে রেখে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে এখন পর্যন্ত কোনো প্রকার অসন্তোষের আশঙ্কা নেই বলে জানিয়েছে শ্রম কল্যাণ মন্ত্রণালয় ও বিজিএমইএ কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৮ আগস্ট) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, মন্ত্রণালয়ের  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ এবং বিকেএমইএর দায়ীত্বশীলদের সঙ্গে কথা বলে এ ধরনের ইতিবাচক তথ্য পাওয়া গেছে। 

শ্রমিক-মালিক সু-সম্পর্ক বিদ্যামান থাকায় এবং মালিক-শ্রমিক সকলের সহযোগিতায় শ্রমিকরা আগামী ঈদুল আযহা সুন্দরভাবে উদযাপন করতে পারবে বলে আশা করছে সরকার।

বিজিএমইএ থেকে জানা যায়, সারাদেশে বিজিএমইএ এর সদস্যভুক্ত চলমান কারখানা সংখ্যা প্রায় ৩ হাজার ৪’শ এর মধ্যে আজ পর্যন্ত ৯৫ শতাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। আগামী দু’এক দিনের মধ্যে বাকি পাঁচ শতাংশও পরিশোধ হবে।

এদিকে বিজিএমইএ এর কারখানাগুলো শ্রমিকদের জুলাই মাসের বেতন আজ, আগামীকাল এবং ১০ আগস্ট প্রদান করবে। ঈদের ছুটির আগেই সব কারখানার মালিক শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করবেন।

বিকেএমইএ সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা ১০৮৩। গতকাল পর্যন্ত শতকরা ৯২ শতাংশ কারখানা শ্রমিকদের বোনাস প্রদান করেছে। বাঁকিগুলো আজ-কালের দিনের মধ্যে পরিশোধ করবে। বিকেএমইএ এর সদস্যভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের জুলাই মাসের বেতনও প্রায় ৫০ শতাংশ প্রদান করা হয়েছে বলে জানানো হয়েছে।

আজ,আগামীকাল এবং ১০ তারিখের মধ্যে বাঁকি বেতন-বোনাস পরিশোধ হবে বলে আশা করছে বিকেএমইএ কর্তৃপক্ষ। এদিকে কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামের উপ-মহাপরিদর্শকগণ জানিয়েছেন বেতন-বোনাস নিয়ে আজ পর্যন্ত পরিবেশ পরিস্থিতি সন্তোষজনক। 

ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং গাজীপুরের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলী জানিয়েছেন বিজিএমইএ ও বিকেএমইএ বোনাস প্রদানের যে হারের কথা বলেছেন সে হার কিছুটা কম। বোনাস পরিশোধের হার গতকাল পর্যন্ত ৮০ থেকে ৮৫ শতাংশ হবে আর জুলাই মাসের বেতন শতকরা প্রায় ৪০ শতাংশ দেওয়া হয়েছে। বাঁকি শ্রমিকদের বেতন আজ এবং কাল শুক্রবারের মধ্যে পরিশোধ করবেন বলে শ্রমিক-মালিকরা জানিয়েছেন। উপ-মহাপরিদর্শকগণ জানিয়েছেন, কলকারখানা পরিদর্শকগণ মাঠে আছেন। তাঁরা বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মনিটর করছেন। এবারের পরিবেশ এখন পর্যন্ত ভাল। সকলের সহযোগিতায় শ্রমিকরা সুন্দরভাবে ঈদ উদযাপন করতে পারবেন বলে তারা আশা করছেন।

উল্লেখ্য বিজিএমইএ তাদের পোশাক কারখানাগুলোর শ্রমিকদের ছুটি ১০ এবং ১১ আগস্ট দুই ধাপে প্রদানের ঘোষণা দিয়েছে। শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের সুবিধার্থে আগামীকাল  এবং ১০ আগস্ট (শুক্র ও শনিবার) শিল্প এলাকার ব্যাংক খোলা থাকবে।

এমএএম/বিএস 
 

আরও পড়ুন