• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০১:০১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৫:৩৬ পিএম

সীমান্ত হত্যা রোধ করতে ব্যর্থ সরকার: নাগরিক পরিষদ 

সীমান্ত হত্যা রোধ করতে ব্যর্থ সরকার: নাগরিক পরিষদ 

বাংলাদেশের অভ্যন্তরে গবাদী পশু চরানোর সময় বাংলাদেশি যুবকদের উপর গুলি করে একজনকে হত্যা ও অপরজনকে আহত করে সীমান্তের ওপারে নিয়ে যাওয়ার প্রতিবাদ জানিয়েছে নাগরিক পরিষদ। শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, নতজানু পররাষ্ট্রনীতি, দিল্লির অনুগত সরকার ও মেরুদণ্ডহীন জাতীয়তাবাদীরা সীমান্ত হত্যা রোধ করতে ব্যর্থ। জনগণের ঐক্যই সীমান্ত হত্যা রোধে জাতিরাষ্ট্রকে বাধ্য করে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যবস্থা নিতে সক্ষম হবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) নীলফামারীর ডিমলায় বিএসএফ কর্তৃক বাংলাদেশি যুবক বাবলু মিয়াকে হত্যা ও লালমনিরহাটের পাটগ্রামের সীমান্ত সাইফুল ইসলাম কে আহত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় নাগরিক পরিষদ।  

পরিষদের আহ্বায়ক শামসুদ্দীন বলেন, সীমান্ত হত্যা, সার্বভৌমত্বের লঙ্ঘন এবং গুলি-নির্যাতনের ঘটনার প্রকৃত পরিসংখ্যান অজ্ঞাত রয়ে গেলেও তা খুবই উদ্বেগজনক। ২০০০-২০১৯ পর্যন্ত ২০ বছরে ১ হাজার ছয়শতের বেশি বাংলাদেশের নাগরিক সীমান্তে হত্যার ধারাবাহিকতায় এই হত্যা। যা খুবই নিন্দনীয়। জাতীয়তাবাদের নামে ভারতীয় অনুগত মেরুদণ্ডহীন বিরোধী দল সরকারের মতই নিশ্চুপ রয়েছে। সীমান্ত হত্যা নিয়ে বাংলাদেশের বুদ্ধিজীবীদের নির্বাক থাকা সন্দেহজনক ও হতাশাব্যঞ্জক। বারবার সীমান্ত হত্যা, সার্বভৌমত্বের লঙ্ঘন, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্বকে অবহেলার শামিল। জাতি রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে ভারত শ্রদ্ধা ও সম্মান করে না। যা মুক্তিযুদ্ধের অর্জনকে ভূ-লুণ্ঠিত করছে।

টিএস/টিএফ

আরও পড়ুন