• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০১৯, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৭, ২০১৯, ০৫:২৩ পিএম

পদ্মা সেতু

১৯তম স্প্যানে বুধবার দৃশ্যমান হবে ২,৮৫০ মিটার

১৯তম স্প্যানে বুধবার দৃশ্যমান হবে ২,৮৫০ মিটার
পদ্মা সেতু - ফাইল ছবি

পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসছে আগামীকাল বুধবার (১৭ ডিসেম্বর)। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২,৮৫০ মিটার দৃশ্যমান হবে। 

পদ্মা সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে (পিয়ার) ৪-সি নম্বর স্প্যান বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  বুধবার সকাল সাড়ে ৯টার দিকে লৌহজংয়ের মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে স্প্যান নিয়ে ভাসমান জাহাজ ‘তিয়ান-ই’ রওয়ানা দেবে। ২১ ও ২২ নম্বর খুঁটির কাছে পৌঁছাতে ঘণ্টা দুই সময় লাগবে। পরে দুপুর ১টা নাগাদ স্প্যান স্থায়ীভাবে বসানো হবে।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই বসানো হবে সেতুর ১৯তম স্প্যান। এছাড়া ২৮ অথবা ২৯ ডিসেম্বর ‘৩এফ’ নম্বরের ২০তম স্প্যানটি মাওয়া প্রান্তের ১৮ ও ১৯ নম্বর খুঁটিতে বসার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই সেতুর ১৪টি স্প্যান দৃশ্যমান হতে যাচ্ছে।

২০২০ সালের জানুয়ারি মাসেই শুধু ৪টি স্প্যান বসার কথা রয়েছে। 

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, ২০১৭ সালে ১টি, ২০১৮ সালে ৫টি এবং ২০১৯ সালে এ পর্যন্ত ১২টি স্প্যান বসেছে। এ মাসেই আরও ২টি স্প্যান বসতে যাচ্ছে।

প্রকৌশলী হুমায়ুন কবীর আরও জানান, এ পর্যন্ত ৩৩টি স্প্যান মাওয়ায় পৌঁছেছে। এরইমধ্যে ১৮টি স্প্যান খুঁটির ওপর স্থাপন করা হয়ে গেছে। এছাড়া আরও ৫টি স্প্যান মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ও ৯টি স্প্যান পদ্মার চর এলাকায় অস্থায়ী স্টক ইয়ার্ডে রাখা আছে, যা খুঁটির ওপর স্থাপনের অপেক্ষায় রয়েছে। আরও ৪টি স্প্যান চীন থেকে মাদার ভ্যাসেলে করে সমুদ্র পথে আনার প্রস্তুতি নেয়া হচ্ছে।

তিনি বলেন, সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৫টি সম্পন্ন হয়েছে। ৪২টি খুঁটিতে ৪১টি স্প্যান বসবে। সর্বশেষ গত বুধবার ৬ নম্বর খুঁটির কাজ শেষ হয়েছে। ৩০ নম্বর খুঁটির কাজ এ সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে। এছাড়া সেতুর ৮, ১০, ১১, ২৬, ২৭ ও ২৯ নম্বর খুঁটির কাজও এগুচ্ছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যর দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। সূত্র : বাসস

এফসি

আরও পড়ুন