• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২০, ০২:১১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১১, ২০২০, ০২:১১ পিএম

দেশে চারদিকে লুটপাটের মহামারী চলছে : রিজভী

দেশে চারদিকে লুটপাটের মহামারী চলছে : রিজভী
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী -ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লুটপাটের বড় খাত এখন কেবল শেয়ার বাজারে সীমাবদ্ধ নেই। দেশে চারদিকে লুটপাটের মহামারী চলছে। সরকারের লোকজন যে যেভাবে পারছে বেপরোয়াভাবে  জনগণের অর্থ-সম্পদ লুটে নিচ্ছে। দেশের মানুষ ফতুর হয়ে গেছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন।

তিনি বলেন, দেশ এখন ব্যাংকে ব্যাংকে সয়লাব। ব্যাংকগুলো একটির পর একটি দেউলিয়া করার পর এখন জনগণের পকেট কাটতে সরকার একটির পর একটি নতুন ব্যাংক অনুমোদন দিচ্ছে।

রিজভী আহমেদ বলেন, গত রবিবারও আওয়ামী লীগের এক নেতার নামে অনুমোদন দেয়া হয়েছে বেঙ্গল কমার্শিয়াল নামে একটি ব্যাংকের। এই ব্যাংকগুলো করা হচ্ছে জনগণের পকেট কাটার জন্য। একদিকে যেমন ঋণ নিয়ে চলছে সরকার, পাশাপাশি বিভিন্ন স্বায়ত্বশাসিত এবং সেক্টর করপোরেশনের উদ্বৃত্ত অর্থ তুলে নিয়ে যাচ্ছে। এর পাশাপাশি শুরু হয়েছে ব্যাংক নিয়ে নতুন খেলা।

তিনি বলেন, অর্থ-সম্পদ গচ্ছিত রাখার ব্যাংক এখন রীতিমত আতঙ্কে পরিণত হচ্ছে। অন্যদিকে নতুন করে আইন বানানো হচ্ছে-কোনো ব্যাংক দেউলিয়া হয়ে গেলে আমানতকারীর যত আমানতই থাকুক না কেন, মাত্র ১ লাখ টাকা বীমার টাকা দেয়া হবে। দেশকে রীতিমত রাক্ষসরাজ্যে পরিণত করা হয়েছে।

রিজভী বলেন, রাজনৈতিক স্টান্ডবাজি করতে গিয়ে সরকার যে বিশাল বাজেট তৈরী করেছিল, তার জন্য অর্থের সংস্থান করতে পারছে না। আমদানি-রফতানি মুখ থুবড়ে পড়েছে, রাজস্ব আয় কম হচ্ছে। ফলে ব্যাংক থেকে টাকা ধার করে সরকার চলছে। এ বছর বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ছিল ৪৭ হাজার ৩৬৩ কোটি টাকা। অথচ অর্থবছরের ৬ মাসের মধ্যেই সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ব্যাংক থেকে ঋণ নেয়া হয়েছে ৫১ হাজার ৭৪১ কোটি টাকা। অর্থাৎ বার্ষিক লক্ষ্যমাত্রা থেকে ইতোমধ্যে ৪ হাজার ৩৭৮ কোটি টাকা বেশি ঋণ নিয়ে ফেলেছে সরকার। বাকি ৬ মাসে কি অবস্থা হবে তা সহজেই অনুমেয়। 

দুদকের সমালোচনা করে রিজভী একে নামের দলকানা এক প্রতিষ্ঠান আখ্যায়িত করেন। যারা হারিকেন দিয়ে শুধু বিরোধীদলের লোকজনদের খুঁজতে খুঁজতে দিন-রাত পার করে। অথচ বিনা ভোটে ক্ষমতা দখলে রেখে সরকারের টপ-টু বটম লুটের টাকার ভাগবাটোয়ারা নিয়ে ব্যস্ত বলেও মন্তব্য তার।  

আন্তর্জাতিরক মুদ্রা তহবিলের (আইএমএফ) রিপোর্ট উল্লেখ করে রিজভী বলেন, এই সরকার আর দেশ চালাতে পারছে না। দেশটাকেই দেউলিয়া করে দিচ্ছে। আর কিছুদিন ক্ষমতায় থাকলে তারা অন্যদেশের কাছে নিজের দেশ বন্ধক রেখে দিবে। 


টিএস/একেএস