• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০১৯, ০৫:২৮ পিএম

শ্রমিক বিক্ষোভে সাভার রণক্ষেত্র, আহত অর্ধশতাধিক

শ্রমিক বিক্ষোভে সাভার রণক্ষেত্র, আহত অর্ধশতাধিক

 

টানা কয়েকদিন ধরে বিভিন্ন স্থানে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের কয়েকটি দাবিতে আন্দোলন করে আসছিলো। এরই ধারাবাহিকতায় সাভারের বিভিন্ন স্থানে প্রায় ১৫টি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় অর্ধশতাধিক  শ্রমিক আহত হয়েছেন। 

মঙ্গলবার (৮ জানুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত  সাভারের আশুলিয়া ও হেমায়েতপুর,উল্লাইলসহ  বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, সকালে সাভারের হেমায়েতপুরে বাগবাড়ি এলাকায় সড়কে শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ গেলে শ্রমিকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুলিশ প্রায় শতাধিক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

এছাড়া আশুলিয়ায় কাঠগড়া বাজার এলাকায় একই সময়ে শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে এলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

শ্রমিকরা সাংবাদিকদের জানায়, তাদের ন্যূনতম বেতন কাঠামোর প্রজ্ঞাপন গত ডিসেম্বরে জারি হয়েছে। কিন্তু সেখানে তাদের সব দাবি-দাওয়া উত্থাপন হয়নি। অপারেটর ও হেলপারের বেতনের মধ্যে অনেক বৈষম্য ও ব্যবধান রয়েছে। এগুলো দূর করার কথা বলছে শ্রমিকরা।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ ইউনিট এর পরিদর্শক মাহববুর রহমান জানান, এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যে কোনো ঝামেলা এড়াতে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

আরআই