• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০১৯, ০১:৩৪ পিএম

এসএসসির খাতায় নম্বর বাড়ানোর নামে প্রতারণা, আটক ১

এসএসসির খাতায় নম্বর বাড়ানোর নামে প্রতারণা, আটক ১
র‌্যাবের হাতে আটক প্রতারক রিফাত

 

এসএসসি পরীক্ষার খাতায় নম্বর বাড়ানোর নামে প্রতারণাকারী ১ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব।

র‌্যাবের মিডিয়া উইং এর উপ পরিচালক এএসপি মিজানুর রহমান জানান, বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসকারী চক্রের বিরুদ্ধে র‌্যাব বরাবরই সোচ্চার রয়েছেন। ২০১৯ সালের চলমান এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁসের নামে কিংবা বোর্ডে পরীক্ষার মূল্যায়ন পত্রে নম্বর বাড়িয়ে দেয়ার নামে প্রতারক চক্রকে আইনের আওতায় আনতে র‌্যাব ফোর্সেস নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।
  
তিনি জানান, এর ধারাবাহিকতায় রোববার (০৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত আড়াইটার দিকে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানাধীন ভূঁইঘর এলাকা হতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার সকল বোর্ডের মূল্যায়ন পত্রে নম্বর বাড়ানো সংক্রান্ত প্রতারণামূলক পোস্ট দিয়ে বিকাশে টাকা আদায়ের অভিযোগে রিফাত (২০) নামের ১ জনকে গ্রেফতার করে র‌্যাব-১১ এর একটি দল। এ সময় তার ব্যবহৃত দুটি মোবাইল ফোন জব্দ করা হয়। 

তিনি জানান,    গ্রেফতার অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, রিফাত স্থানীয় একটি পলিটেকনিক্যাল ইনস্টিটিউটে কম্পিউটার সায়েন্সের ডিপ্লোমা কোর্সের ছাত্র। সে তার বাবার নামে রেজিষ্ট্রেশনকৃত সিম ব্যবহার করে ভূয়া ফেসবুক আইডি খুলে সেখানে নিজেকে ঢাকা শিক্ষা বোর্ডের কর্মচারি হিসেবে উল্লেখ করে এবং প্রোফাইলে ঢাকা শিক্ষা বোর্ডের লোগো ব্যবহার করে। চলমান ২০১৯ সালের এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে তার ভূয়া আইডি থেকে পরীক্ষার্থীদের প্রলুব্ধ করার জন্য বোর্ডের মূল্যায়ন পত্রে নম্বর বাড়ানোর নামে প্রতারণামূলক পোস্ট দিয়ে আসছে। তাছাড়া ফেসবুক পেজে তার ব্যবহৃত ভূয়া আইডি থেকে শিক্ষার্থীদের প্রলুব্ধ করার জন্য প্রতারণামূলক অনেক পোস্ট দেয়। অনেকে প্রতারিত হয়ে যোগাযোগ করলে তাদের কাছ থেকে বিকাশে টাকাও নেয় বলে আটককৃত রিফাত জিজ্ঞাসাবাদে জানায়। তার কাছ থেকে জব্দ করা মোবাইলগুলোতে এ সংক্রান্তে প্রতারণার গুরুত্বপূর্ণ আলামত পাওয়া গেছে।  

এ বিষয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

আরআর /বিএস