• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৯, ০৯:৪৭ এএম

মেডিকেলের ছাদ ধসে পড়ায় ৩ প্রকৌশলী বরখাস্ত

মেডিকেলের ছাদ ধসে পড়ায় ৩ প্রকৌশলী বরখাস্ত
কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণাধীন ভবন ধসে পরেছে- ফাইল ছবি

 

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণাধীন ভবন ধসের ঘটনায় গণপূর্ত বিভাগের কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলীসহ ৩ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার নির্দেশ দেয়া হয়েছে। কার্যাদেশ পাওয়া ঠিকাদারী প্রতিষ্ঠান দ্যা ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেকটস লিমিটেড এবং জহিরুল লিমিটেডকে কালো তালিকাভুক্ত করে ২ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. ইফতেখার হোসেনের গণমাধ্যমে পাঠানে এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তি এবং তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, কুষ্টিয়া মেডিকেল কলেজ এবং ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল নিমার্ণ প্রকল্পের হাসপাতালের ছাদ ঢালাই (পোর্চ) চলাকালীন সময়ে গত ১৭ জানুয়ারি পুরো ছাদ ধসে পড়ে ১ জন শ্রমিক নিহত হয়। এ ঘটনায় ৫ জন শ্রমিক আহত হয়। দুর্ঘটনার কারণে ঐদিনই ১৭ জানুয়ারি ২০১৯ প্রাথমিক তদন্ত করে গণপূর্ত অধিদপ্তর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠান।

তদন্ত প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম তাৎক্ষণিকভাবে বর্ণিত নির্মাণ কাজের সার্বক্ষণিক দায়িত্বে থাকা কুষ্টিয়া গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) আব্দুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করেন। একইসাথে এই দিনই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. ইমরুল চৌধুরীকে আহ্বায়ক করে ৩ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়। কমিটি সরেজমিনে পরিদর্শন শেষে গত ২২ জানুয়ারি পূর্ত সচিবের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করে।

তদন্ত প্রতিবেদনে কুষ্টিয়া গণপূর্ত বিভাগের ৩ কর্মকর্তা এবং সংশ্লিষ্ট দুইটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে ঘটনার জন্য দায়ী করা হয়। এতে দায়িত্বে অবহেলার জন্য কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী (সিভিল) এ. জেড. এম. শফিউল হান্নান, উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) আব্দুল মোতালেব ও উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) আব্দুর রশিদকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী সরকারি চাকুরি হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সাময়িক বরখাস্তকৃত তিন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজুর নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া গণপূর্ত অধিদপ্তর কর্তৃক পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি ৫৪(৭) এবং বিধি ১২৭ (৪) (গ) অনুযায়ী বর্ণিত দুর্ঘটনার জন্য দায়ী ঠিকাদারী প্রতিষ্ঠানদ্বয়কে ১৯ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ২ বছরের জন্য গণপূর্ত অধিদপ্তরের কোন ক্রয় কার্যক্রমে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এ বিষয়ে দ্রুততার সাথে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাগিদ দিয়েছেন বলে জানা গেছে।

এমএম/টিএফ