• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২০, ০৭:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২০, ০৭:৫৪ পিএম

ঢাবি ছাত্রী ধর্ষণে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা দায়ী : নিপুন রায়

ঢাবি ছাত্রী ধর্ষণে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা দায়ী : নিপুন রায়
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী - ছবি : জাগরণ

অগণতান্ত্রিক সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী ধর্ষণের শিকার হয়েছে বলে মন্তব্য করেছেন নারী শিশু অধিকার ফোরামের সদস্য সচিব ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী।

সোমবার (৬ জানুয়ারি) বিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে তিনি ওই শিক্ষার্থীর সঙ্গে সাক্ষাৎ শেষে এ মন্তব্য করেন। এর আগে ওই শিক্ষার্থীকে দেখতে যায় নারী শিশু অধিকার ফোরামের প্রতিনিধি দল। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের অনুমতি সাপেক্ষে নিপুন রায় চৌধুরী ওই শিক্ষার্থী ও তার মায়ের সঙ্গে দেখা করেন। 

প্রতিনিধি দলে ছিলেন, বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, বিএনপির ক্রীড়া সম্পাদক আমিনুল ইসলাম, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, নির্বাহী কমিটির সাদস্য ফরিদা ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ।

অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী বলেন, দেশের সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন মেধাবী শিক্ষার্থীকে গাড়ি থেকে নেমে ধর্ষণের শিকার হতে হল। এখানে সবচেয়ে বড় কথা- আমাদের আইনশৃঙ্খলা বাহিনী কিংবা যারা প্রশাসনে দায়িত্বরত আছেন তারা এর আগে যে কেসগুলো হয়েছে সেখানে যথাযথ ভূমিকা রাখেনি। পাশাপাশি এত খুন-গুম এগুলোর প্রতিবাদে বাংলাদেশের মানুষ সোচ্চার হচ্ছে না। ফলে প্রতিনিয়ত এ ধরনের ধর্ষণের ঘটনা ঘটছে। তারই একটি ধারাবাহিকতা গতকালের ঘটনাটি।

তিনি বলেন, ভিকটিম শিক্ষার্থী মানসিকভাবে খুবই বিপদগ্রস্ত, তাই আমি ভেতরে তার সঙ্গে কথা বলতে পারিনি। শারীরিকভাবে তার বিভিন্ন জায়গায় ক্ষতের চিহ্ন যেটা চোখে না দেখে বিশ্লেষণ করা সম্ভব না। তার মা একজন শিক্ষিকা। তার মা-ও মেয়ের এ অবস্থায় মানসিকভাবে ভেঙে পড়েছেন।

টিএস/ এফসি

আরও পড়ুন