• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০১৯, ০৩:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৯, ২০১৯, ০৩:১৬ পিএম

অব্যাহত দর পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

অব্যাহত দর পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

অব্যাহত দর পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার।

বৃহস্পতিবার (৯ মে) দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩ দশমিক ৪৪ পয়েন্ট।

এ সময় ডিএসই’র সার্বিক লেনদেনও আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক লেনদেন বাড়লেও মূল্যসূচকে পতন অব্যাহত রয়েছে। দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক কমেছে ১৪ দশমিক ৫৭ পয়েন্ট।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর কমেছে ১৬৪টি, বেড়েছে ১২৮টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৫২ টি প্রতিষ্ঠানের।

এ সময় ডিএসইতে ১২ কোটি ৭৩ লাখ ২৭৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩ দশমিক ৪৪ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫২৭৫ দশমিক ৮৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ২ দশমিক ৩২ পয়েন্ট কমলেও ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৭০ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফরচুন সুজ। দিনশেষে কোম্পানিটির ১৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইন্দো-বাংলা ফার্মা। কোম্পানিটির ১৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল এস্কয়্যার নিট কম্পোজিট।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- কাট্টলি টেক্সটাইল, ফাইন ফুডস, মুন্নু সিরামিক, এসএস স্টিল, জেনেক্স ইনফোসিস, পাওয়ার গ্রিড ও ইন্ট্রাকো রি-ফুয়েলিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১৪ দশমিক ৫৭ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ৯৮০০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ২০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ৮২টির ও অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল। কোম্পানিটির ২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এআই/এসএমএম