• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৮, ০৫:৪০ পিএম

আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে সোশ্যাল মিডিয়া 

আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে সোশ্যাল মিডিয়া 

গুজব ছড়িয়ে নির্বাচনের আগে দেশে অস্থিতিশীলতা তৈরি করতে পারে এ ধরনের বেশ কিছু ফেসবুক আইডি এবং নামসর্বস্ব অনলাইন পোর্টালকে চিহ্নিত করেছে আইন-শৃঙ্খলাবাহিনী। তাদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া নির্বাচনের আগে ও পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ যেন গুজব বা মিথ্যা তথ্য ছড়িয়ে  বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে তার জন্যও প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এ ধরনের অপরাধীদের ধরতে চলছে সাইবার মনিটরিং।
 
প্রসঙ্গত, গত ৪ আগস্ট ধানমন্ডির জিগাতলায় সংঘর্ষ বাধলে ফেসবুক লাইভে ও বিভিন্ন গ্রুপ থেকে দুই ছাত্রের মৃত্যু এবং দুজনের চোখ তুলে ফেলার গুজব ছড়ানো হয়। এ সময় অভিনেত্রী নওশাবা ছাড়াও ২০ জনের বেশি এই ঘটনায় শনাক্ত হন।পরে তাদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা ও গ্রেফতার করা হয়। 

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে,ফেসবুকের অপব্যবহার করে দেশে বিভিন্ন অপরাধ সংঘটিত হচ্ছে।বিভিন্ন বিষয়ে অপপ্রচার,গুজব রটানো,আপত্তিকর,মানহানিকর, আক্রমণের উদ্দেশ্যে ছবি ও ভিডিও পোস্ট দেয়াসহ বিভিন্ন ইস্যুতে ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থে ফেসবুকের অপব্যবহার হচ্ছে,যা স্পষ্টত সাইবার অপরাধ। 

যারা এসব অপরাধের সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফেসবুক পেজ, গ্রুপ ও ইউটিউবে পুলিশের লোগো ব্যবহার করে বিভ্রান্তিকর নানা তথ্য প্রকাশ করা হচ্ছে। এ ধরনের কর্মকাণ্ডে জড়িত ছয়জনকে চিহ্নিতও করা হয়েছে। বাকিদের চিহ্নিত করতে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ প্রসঙ্গে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপকমিশনার (ডিসি) আলীমুজ্জামান বলেন, ‘নির্বাচনকে ঘিরে কিছু কিছু গুজব ছড়ানোর চেষ্টা হচ্ছে। তবে আমরা সেগুলো প্রতিরোধের চেষ্টা চালাচ্ছি।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন,অসত্য, বানোয়াট, ভুয়া এবং যেসব তথ্যের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকে সেগুলোই অপরাধ। সেসব অপরাধ বন্ধে র‌্যাবের পক্ষ থেকে মনিটরিংয়ের ব্যবস্থা আছে।এজন্য সাইবার নেটওয়ার্কে মনিটরিং বাড়ানো হয়েছে।যারা এসব অপরাধের সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিএস