• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৮, ০৪:৫০ পিএম

জিয়া চ্যারিটেবল দুর্নীতি, খালাস চেয়ে খালেদার আপিল

জিয়া চ্যারিটেবল দুর্নীতি, খালাস চেয়ে খালেদার আপিল

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এই মামলায় তাকে দোষী সাব্যস্ত করে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারিক আদালত।

বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন খালেদা জিয়া। খালাস চেয়ে আপিল আবেদনে ২০টি যুক্তি দেখিয়ে এই আপিল করা হয়েছে। এছাড়া আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তার জামিন চাওয়া হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবীরা আজ রোববার এই আপিল আবেদন করেন।

গত ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান এ রায় দেন।

এ ছাড়া খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, তার ব্যক্তিগত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ব্যক্তিগত সহকারী সচিব মনিরুল ইসলামকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি প্রত্যেককে ১০ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরো ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়।

এ ছাড়া ট্রাস্টের নামে ঢাকা শহরে থাকা ৪২ কাঠা জমি রাষ্ট্রায়ত্ত করার আদেশ দেন আদালত।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডসহ আর্থিক জরিমানা করা হয়।

রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। বর্তমানে সেখানেই আছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

মাআ/জেডএস