• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৮, ২০১৯, ১২:৫৯ পিএম

জাহালমকে নিয়ে সিনেমা

নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে ‍দুদক

নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে ‍দুদক


ভুল আসামি জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ২৬ মামলার ভুল আসামি জাহালম। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আজ সোমবার গণমাধ্যমকে এই তথ্য জানান।

উল্লেখ্য গত ১৩ মার্চ একাধিক জাতীয় দৈনিকে জাহালমের জীবন নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

আইনজীবী খুরশীদ আলম বলেন, পত্রিকায় জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানানো হবে বলে প্রতিবেদন প্রকাশিত হয়। এ দু’টি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে আবেদন করতে যাচ্ছি। কারণ বিষয়টি এখনো বিচারাধীন। তাই বিচারাধীন বিষয় নিয়ে তো সিনেমা বানানো যাবে না। এ কারণে নিষেধাজ্ঞা চাইবো।

১৩ মার্চ একটি দৈনিকে ‘জাহালমকে নিয়ে সিনেমা, তিনিই জানেন না!’ এবং আরেকটি দৈনিকে ‘জাহালম’ নিয়ে চলচ্চিত্র, অভিনয় করবেন রিজু’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করা হয়।

একটি দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, ‘সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান।

টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনের গল্প এবার পর্দায় আসছে। জাহালমের জীবনের কষ্টের কাহিনী নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন মারিয়া তুষার। এরইমধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধন করেছেন। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নামও রেখেছেন ‘জাহালম’। তবে জাহালমই জানেন না, তাকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা।

‘জাহালম’ ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার। আর ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

মা আ/আরআই