• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৬, ২০১৯, ০৭:৫২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৬, ২০১৯, ০৭:৫২ পিএম

জনগণের ঐক্য সৃষ্টি হলে দেশ দুর্নীতি মুক্তি হবে : ড. কামাল 

জনগণের ঐক্য সৃষ্টি হলে দেশ দুর্নীতি মুক্তি হবে : ড. কামাল 
‘বঙ্গবন্ধু হত্যা ও প্রতিরোধ যুদ্ধ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা- ছবি: জাগরণ

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জনগণের ঐক্য সৃষ্টি হলে দেশ দুর্নীতি অপশাসন মুক্তি হবে। সকলকে ঐক্যের ডাক দিয়ে সারা দেশের জেলা উপজেলায় যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঐক্যের কারণেই অনেক অসম্ভবকে সম্ভব করা গিয়েছে। এটা আমরা একাত্তরে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে দেখেছি। 

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘বঙ্গবন্ধু হত্যা ও প্রতিরোধ যুদ্ধ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম। সভায় আরও বক্তব্য রাখেন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা.জাফরুল্লাহ চৌধুরী, বেগম নাসরিন সিদ্দিকী এবং কৃষক, শ্রমিক ও জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বীর প্রতীক প্রমুখ। 

ড. কামাল হোসেন অভিযোগ করেন, সংবিধানে বঙ্গবন্ধুর দেয়া আদেশ অমান্য করছে এ সরকার। তিনি (বঙ্গবন্ধু) যে রাষ্ট্র রেখে গেছেন সেই রাষ্ট্রের মধ্যে যেগুলো আজকে ঘটছে এগুলো ষোলআনা বঙ্গবন্ধুর যে আদেশ ছিলো তার পরিপন্থি। জনগণ ক্ষমতার মালিক তিনি তো সংবিধানে স্বাক্ষর করে দিয়ে গেছেন। আপনারা নিজেদের কি মালিকের ভুমিকায় দেখছেন? যারা দেশ শাসন করছে, বঙ্গবন্ধুর স্বাক্ষরিত আদেশকে এরা অমাণ্য করে যাচ্ছে। সম্পূর্ণ এর বিপরীত কাজ করা হচ্ছে। বঙ্গবন্ধুর স্বাক্ষর করা সংবিধানের কপি গ্রামে গ্রামে মানুষের কাছে প্রচার করা উচিত।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো জনগণ হবে ক্ষমতার মালিক। বিভিন্নভাবে আমাদেরকে অভিযোগ করতে হচ্ছে-দেশ কার নিয়ন্ত্রণে চলছে? পুলিশ কার আদেশে বিভিন্নভাবে মানুষকে হয়রানি করছে? জনগণ যদি ক্ষমতার মালিকের ভুমিকায় থাকতো আজকে তো এ ধরনের আইনশৃঙ্খলার অবস্থা থাকতো না, এই ধরনের নারী নির্যাতিত হতো না, হত্যাকাণ্ডের শিকার হতো না। অত্যন্ত লজ্জ্বার বিষয় যেসব ঘটনা প্রতিদিনের পত্র-পত্রিকায় পড়তে হচ্ছে -এটা যদি সত্যিকার অর্থে বঙ্গবন্ধুর স্বপ্নের রাষ্ট্র থাকতো, জনগণ ক্ষমতার মালিক থাকতো - এগুলো কল্পনাই করা যেতো না। তবে জনগণকে ঐক্যবদ্ধ করা গেলে বঙ্গবন্ধুর সেই স্বপ্নের বাংলদেশ গড়ে উঠবে।

টিএস/বিএস