• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৮, ০৬:৫৪ পিএম

সংসদে রাজাকারদের পদচারণা চাই না: রানা দাশগুপ্ত

সংসদে রাজাকারদের পদচারণা চাই না: রানা দাশগুপ্ত
ছবি: জাগরণ

 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেছেন, রাজাকারের পদচারণায় কলঙ্কিত হোক, এমন সংসদ চাই না। 

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যৌথ আয়োজিত ‘নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক জোট ও দলসমূহের নিকট আমাদের প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

লিখিত বক্তব্যে রানা দাস গুপ্ত বলেন, মুক্তিযুদ্ধের অহংকার যারা হৃদয়ে ধারণ করেন তারা কখনো চাইবেন না ত্রিশ লাখ শহীদের রক্তের মূল্যে পাঁচ লাখ নারীর চরম লাঞ্ছনা ও ত্যাগের মূল্যে যে জাতীয় সংসদ আমরা অর্জন করেছি, সেই পবিত্র সংসদ কোনো স্বাধীনতাবিরোধী, মানবতাবিরোধী, অপরাধী, রাজাকার, ভূমিদস্যু, দুর্নীতিবাজ ও মৌলবাদী সাম্প্রদায়িক ব্যক্তির পদচারণায় কলঙ্কিত হোক। 

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে আমরা রাজনৈতিক দলের নিকট আহ্বান জানিয়েছিলাম, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী, মানবতার বিরুদ্ধে অপরাধী কিংবা মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাসের সঙ্গে যুক্ত কোনো ব্যক্তিকে যেন মনোনয়ন দেয়া না হয়। নির্বাচন কমিশনকে আমরা বলেছিলাম, যেহেতু জামায়াতে ইসলামী একাত্তরের গণহত্যাকারীদের দল। যে দলের গঠনতন্ত্র আমাদের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক তাই উচ্চ আদালত ও নির্বাচন কমিশন এই দলকে নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করেছে— এই দলের কোনো সদস্য যেন নির্বাচনে প্রতিনিধিত্ব করতে না পারে।  দুর্ভাগ্যের বিষয় আমাদের প্রত্যাশা পূরণ হয়নি।

সংবাদ সম্মেলনে ধর্মীয় সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর তান্ত্রিক মানুষের অধিকার ও মর্যাদা রক্ষার জন্য ১২টি দাবি উত্থাপন করেন তিনি। 

দাবিগুলোর মধ্যে রয়েছে, সাম্প্রদায়িক রাজনীতি ও সন্ত্রাসকে প্রশ্রয় না দেয়া এবং ক্ষমতায় গেলে মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস কঠোরভাবে দমন করা, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘু কল্যাণ মন্ত্রণালয় গঠন, অনগ্রসর জনগোষ্ঠীর সন্তানদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী পাঁচ শতাংশ কোটা, পার্বত্য শান্তি চুক্তি এবং পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি করণ আইন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নসহ আরো বেশ কিছু রয়েছে।

সংবাদ সম্মেলনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির ও মওলানা জিয়াউল হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন।

আনু/বিএস