• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৪:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৬:১৩ পিএম

৬ দেশ ২০০ শিল্পী

ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের পঞ্চম আসর ১৪-১৬ নভেম্বর

ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের পঞ্চম আসর ১৪-১৬ নভেম্বর

লোকসঙ্গীত— বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। লোকজ সঙ্গীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি ও স্রষ্টার সান্নিধ্য। আমাদের নিজেদের গান, অন্তরের গান লোকসঙ্গীত চর্চা এবং প্রসারের জন্য গত চার বছর ধরে আয়োজিত হয়ে আসছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট বা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’।

সান ফাউন্ডেশনের উদ্যোগে এবারও আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসঙ্গীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট বা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব-২০১৯’। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শকরা উপভোগ করবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসঙ্গীত শিল্পীদের পরিবেশনায় শেকড় সন্ধানী গান।

বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জন শিল্পী জড়ো হচ্ছেন ৩ দিনের উৎসবের মঞ্চে।

এবারের আসর মাতাবেন বাংলাদেশের শাহ্ আলম সরকার, মালেক কাওয়াল, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, চন্দনা মজুমদার, ম্যাজিক বাউলিয়ানার দুই শিল্পী কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম এবং প্রেমা ও ভাবনা নৃত্য দল।

ভারত থেকে আসছেন দালের মেহেন্দি, পাকিস্তান থেকে জুনুন ও তার দল এবং হিনা নাসরুল্লাহ্। রাশিয়া থেকে আসছে  লোকদল সাত্তুমা, জর্জিয়ার শেভেনেবুরেবি এবং মালি থেকে আসছে হাবিব কোইটে অ্যান্ড বামাদা।

এবারও দর্শকরা বিনামূল্যে শুধু অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে তিন দিনের অনুষ্ঠান সরাসরি উপভোগ করতে পারবেন। রেজিস্ট্রেশন শুরু হবে ৬ নভেম্বর (বুধবার)। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া—

ফোকফেস্টের পঞ্চম আসরেও দর্শকরা বিনামূল্যে মাটি আর মানুষের গানের সুর উপভোগ করতে পারবেন। সেজন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন চলবে ৬ নভেম্বর (বুধবার) থেকে আগামী ১০ নভেম্বর (রোববার) পর্যন্ত।

ফোকফেস্টের ওয়েবসাইটে (www.dhakainternationalfolkfest.com) রেজিস্ট্রেশন করা যাবে। প্রতিদিন সকাল ১১ থেকে শুরু হবে রেজিস্ট্রেশনের কার্যক্রম।

রেজিস্ট্রেশনের জন্য পাসপোর্ট সাইজ ছবি এবং জাতীয় পরিচয়পত্র/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্টের স্ক্যান কপি প্রয়োজন হবে।  রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রদত্ত ই-মেইলে পৌঁছে যাবে তিনদিনের তিনটি ভিন্ন ভিন্ন এন্ট্রি পাস। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্টকৃত অ্যান্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করতে হবে।

ফেসবুকে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’ পেজটিতে পাওয়া যাবে আয়োজনের সকল তথ্য। বিস্তারিত জানার জন্য কল করা যাবে ১৬৩৭৪ নম্বরে।

সংবাদ সম্মেলন—

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব ২০১৯’ উপলক্ষে বুধবার (২৩ অক্টোবর) গুলশানের এক অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনস লিমিটেড-এর চেয়ারম্যান অঞ্জন চৌধুরী, ঢাকা ব্যাংক লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর হেড অব অপারেশনস মালিক মোহাম্মদ সাঈদ এবং  লোকসঙ্গীতশিল্পী ফকির শাহাবুদ্দিন।

তিনদিনের উৎসবটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। 

২০১৫ সাল থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট অনুষ্ঠিত হয়ে আসছে। 

উৎসবসূচি—

দালের মেহেন্দি (ভারত)

প্রথম দিন (১৪ নভেম্বর)

প্রেমা ও ভাবনা নৃত্য দল (বাংলাদেশ) 
শাহ আলম সরকার (বাংলাদেশ)
শেভেনেবুরেবি (জর্জিয়া) 
দালের মেহেন্দি (ভারত)
হিনা নাসরুল্লাহ (পাকিস্তান)

দ্বিতীয় দিন (১৫ নভেম্বর)

কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম (বাংলাদেশ)
মালেক কাওয়াল (বাংলাদেশ)
হিনা নাসরুল্লাহ (পাকিস্তান)
ফকির শাহাবুদ্দিন (বাংলাদেশ)
হাবিব কোইটে অ্যান্ড বামাদা (মালি)
জুনুন (পাকিস্তান)

তৃতীয় ও সমাপনী দিন (১৬ নভেম্বর)

কাজল দেওয়ান (বাংলাদেশ)
সাত্তুমা (রাশিয়া)
চন্দনা মজুমদার (বাংলাদেশ)
জুনুন (পাকিস্তান)

এসএমএম

আরও পড়ুন