• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৮, ১০:৫১ এএম

আজ হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন

আজ হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন

 

নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকী আজ।  জন্মদিন উপলক্ষে আজ মঙ্গলবার নূহাশ পল্লীতে থাকছে বিশেষ অনুষ্ঠান।

১৯৪৮ সালের এই দিনে (১৩ নভেম্বর) ময়মনসিংহের কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।  তিনি একাধারে বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান রচনা করে পাঠক ও দর্শকের কাছে ছিলেন সমানভাবে সমাদৃত।

হ‌ুমায়ূন আহমেদ তার সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ রেখেছেন বাংলার মানুষকে।  নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান।  তার নির্মাণে স্থান পেয়েছে গ্রামবাংলার সব নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ রূপসী বাংলার অপরূপ সব ব্যঞ্জনা।  তরুণ প্রজন্মের সামনে ভিন্নভাবে উপস্থাপন করেছিলেন প্রকৃতিকে।  ১৯৭২ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’।  এরপর একে একে তিন শতাধিক গ্রন্থ পাঠকদের উপহার দিয়েছেন।

হ‌ুমায়ূন আহমেদের বাবা ফয়জুর রহমান ছিলেন একজন মুক্তিযোদ্ধা এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা।  তিনি পাকিস্তানি সেনাবাহিনী ও দোসরদের হাতে শহীদ হন।  তার মায়ের নাম আয়েশা ফয়েজ।  তার দুই ভাই মুহাম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীব।  বাবার চাকরির সুবাদে দেশের বিভিন্ন অঞ্চলে কেটেছে তার শৈশব।  এ কারণে তাকে স্কুল ও কলেজও পাল্টাতে হয়েছে ঘন ঘন।  তিনি  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন।  পরে পলিমার কেমিস্ট্রির ওপর উচ্চতর ডিগ্রি নিয়ে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে শিক্ষকতায়।  দীর্ঘদিন শিক্ষকতা পেশায় থাকার পর ইতি টানেন।  শিক্ষকতা ছেড়ে পুরোমাত্রায় সাহিত্য রচনায় মনোনিবেশ করেন।

শুধু সাহিত্যে নিজেকে আবদ্ধ না রেখে টেলিভিশন নাটক রচনায় ভূমিকা রেখেছেন।  এগুলোর মধ্যে- আজ রবিবার, উড়ে যায় বক পক্ষী, অয়োময়, বহুবীহি, কোথাও কেউ নেই দর্শক হৃদয়ে বিশেষ স্থান দখল করে আছে।
   
১৯৯০-এর গোড়ার দিকে তিনি চলচ্চিত্র নির্মাতা হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন।  তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র  ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। এরপর ২০০০ সালে ‘শ্রাবণ মেঘের দিন’ ও ২০০১ সালে ‘দুই দুয়ারী’ দর্শকদের দারুণ গ্রহণযোগ্যতা পায়।  ২০০৩-এ নির্মাণ করেন ‘চন্দ্রকথা’।
১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে ২০০৪ সালে নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’ সিনেমাটি।  এটি ২০০৬ সালে ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।  কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি প্রদর্শিত হয়।  এরপর ২০০৬ সালে মুক্তি পায় ‘৯ নম্বর বিপদ সংকেত’।  ২০০৮-এ ‘আমার আছে জল’ চলচ্চিত্রটি তিনি পরিচালনা করেন।  ২০১২ সালে তার পরিচালনায় সর্বশেষ ছবি ‘ঘেটুপুত্র কমলা’ মুক্তি পায়।  যা দেশ-বিদেশে প্রচুর আলোচনায় আসে।  তার চলচ্চিত্রের মৌলিক গানগুলো তিনি নিজেই রচনা করেন, যার বেশিরভাগই এখনও জনপ্রিয়তার তুঙ্গে।

উল্লেখ্য, হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে আজ মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে ‘হ‌ুমায়ূন মেলা’।  সকাল ১১টা ০৫ মিনিটে হিমুপ্রেমীরা হলুদ পাঞ্জাবি গায়ে দিয়ে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থাকবেন।  হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হবে।  উপস্থিত থাকবেন হ‌ুমায়ূন আহমেদের পরিবারের সদস্য-সহ বিভিন্ন অঙ্গনের হ‌ুমায়ূনভক্ত ও বিশিষ্টজনরা।  মেলায় থাকছে বিভিন্ন আয়োজন।  চ্যানেল আই মেলাটি সরাসরি সম্প্রচার করবে।  এছাড়া দেশীয় বিভিন্ন টিভি চ্যানেলের পর্দাজুড়ে হ‌ুমায়ূন আহমেদকে নিয়ে থাকছে নানা আয়োজন।


এএস/সাইসে