• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৯, ০১:১৫ পিএম

রাসায়নিক গুদাম সরাতে আটঘাট বেঁধে নেমেছে সরকার: কাদের  

রাসায়নিক গুদাম সরাতে আটঘাট বেঁধে নেমেছে সরকার: কাদের  
চকবাজার পরিদর্শনে ওবায়দুল কাদের, ছবি: কাশেম হারুন

 

পুরান ঢাকার অবৈধ রাসায়নিক গুদাম সরাতে সরকার এবার আটঘাট বেঁধে নেমেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর চকবাজারে চুড়িহাট্টা মোড়ে অগ্নিকাণ্ডের স্পট পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। 

ওবায়দুল কাদের বলেন, রাসায়নিক পদার্থের গুদাম সরাতে এর আগে সমন্বয়ের যেটুকু অভাব ছিল এবার সেটা পূরণ করে নতুন করে যাত্রা শুরু করা হবে। 

তিনি বলেন, এখানে যে অনিরাপত্তা চলছে সেই অবস্থার অবসান ঘটাতে সমন্বিত পদক্ষেপ নিয়েছে সরকার। সমন্বয়ের যতটুকু অভাব ছিল সেটা পূরণের জন্য সরকার এবার আটঘাট বেঁধেই নেমেছে। অতীতের ভুল থাকলে তা সংশোধন করে যাত্রা শুরু করা হবে। ঝুঁকিপূর্ণ কাঠামো এখান থেকে সরিয়ে ফেলতে হবে। এ ব্যাপারে কোনো আপোষ নেই। 

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ যে সকল অবৈধ কেমিক্যালের গুদাম রয়েছে এই অবকাঠামোগুলো সরিয়ে ফেলার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। এগুলো সরিয়ে ফেলার প্রক্রিয়া চলছে, সিটি করপোরেশন অলরেডি ব্যবস্থা নিয়েছে, ধৈর্য ধরতে হবে। পুরান ঢাকা থেকে কেমিক্যালের গোডাউন প্রসঙ্গে তিনি আরো বলেন, এমন একটা ঘটনার পর এখানে যে অবস্থা বিরাজ করছে, সবকিছু গুছিয়েই ব্যবস্থা নিতে হবে। শুধু সামরিক ব্যবস্থা নিলেই সমাধান খুঁজে পাওয়া যাবে না। 

অগ্নিকান্ডের ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঘটনার তদন্ত কার্য শেষ হলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

প্রসঙ্গগত,  বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টায় পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭০ জন নিহত ও অর্ধশতাধিক লোক আহত হন।  

এইচএস/বিএস