• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৬, ২০১৯, ০৪:২০ পিএম

গৃহকর্মী নির্যাতন

মানবাধিকার কমিশনের প্রতি হাইকোর্টের ঊষ্মা প্রকাশ

মানবাধিকার কমিশনের প্রতি হাইকোর্টের ঊষ্মা প্রকাশ

 

মিরপুরের গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় করা এক রিটের শুনানিতে মানবাধিকার কমিশনের প্রতি ঊষ্মা প্রকাশ করেছে হাইকোর্ট। এ বিষয়ে আদালত বলেছেন, রাষ্ট্রীয় এ সংস্থাটি মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে আইনে অর্পিত দায়িত্ব পালন করছে না। আমরা আরও মর্মাহত যে মানবাধিকার কমিশনের সুপারিশ একের পর এক উপেক্ষা করা হলেও তারা উচ্চ আদালতে প্রতিকারের জন্য আসেনি।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার (৬ মার্চ) এসব পর্যবেক্ষণ দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল হালিম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান। মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি অব বাংলাদেশ হাইকোর্টে এ রিট করে।

গত ১০ জানুয়ারি মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ প্রতিকার দিতে জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। একই সঙ্গে ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় কেন পদক্ষেপ নেয়া হয়নি সে ব্যাপারে আগামী এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করতে স্বরাষ্ট্রসচিবের প্রতি নির্দেশ দেয়া হয়।

গত সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রতিবেদনে জানিয়েছে তারা খাদিজার ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত এবং এক উপ-পরিদর্শক তথ্য গোপনের ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে। এ কমিটিকে ১৮ মার্চ প্রতিবেদন দিতে বলেছে আদালত।

মাআ/এসএমএম