• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ২৪, ২০১৯, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০১৯, ১০:২১ পিএম

চিরনিদ্রায় শায়িত গানের পাখি শাহনাজ রহমতুল্লাহ 

জাগরণ প্রতিবেদক
চিরনিদ্রায় শায়িত গানের পাখি শাহনাজ রহমতুল্লাহ 

চিরনিদ্রায় শায়িত হলেন গানের পাখি শাহনাজ রহমতুল্লাহ। দৃষ্টির সীমানা অতিক্রম করে দূর অজানায় চলে গেলেন এই নন্দিত শিল্পী। রোববার (২৪ মার্চ) জোহর নামাজের পর বেলা ২টা ৪০ মিনিটের দিকে রাজধানীর বনানীতে সম্মিলিত সামরিক বাহিনীর কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। শাহনাজ রহমতুল্লাহর মেয়ে নাহিদ রহমতুল্লাহ থাকেন লন্ডনে আর ছেলে সায়েফ রহমতুল্লাহ কানাডায়। তাদের জন্য অপেক্ষা করা হয়নি। 

শাহনাজ রহমতুল্লাহ শনিবার রাত ১টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আধুনিক গান, গজল, দেশাত্মবোধক গান ও চলচ্চিত্রের অসংখ্য চিরায়তধারার গান গেয়েছেন তিনি। তার উল্লেখযোগ্য গানগুলো হলো- এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে, একতারা তুই দেশের কথা বলরে এবার বল, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, আমায় যদি প্রশ্ন করে, যে ছিল দৃষ্টির সীমানায় প্রভৃতি।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতুল্লাহর গাওয়া ৪টি গান স্থান পেয়েছে।

শাহনাজ রহমতউল্লাহর ভাই আনোয়ার পারভেজ ছিলেন এদেশের প্রখ্যাত একজন সুরকার এবং সংগীত পরিচালক। আরেক ভাই জাফর ইকবাল ছিলেন এদেশের চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক। একুশে পদকপ্রাপ্ত এ শিল্পী জন্মগ্রহণ করেন ১৯৫২ সালে। পাকিস্তান আমলে রেডিওতে তার নাম বলা হতো শাহনাজ বেগম। মাত্র ১১ বছর বয়সে রেডিও এবং চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। ১৯৬৪ সালে টিভিতে তিনি প্রথম গান করেন।

জাহো/ এফসি

Space for Advertisement