• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০১৯, ০৯:২৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ০৩:২৯ এএম

শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে কাজ করছে মন্ত্রণালয়ের কমিটি : মন্নুজান

শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে কাজ করছে মন্ত্রণালয়ের কমিটি : মন্নুজান
শ্রম পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে গঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পারিষদের (টিসিসি) ৬১তম সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান - ছবি : জাগরণ

গার্মেন্ট শ্রমিকদের জন্য ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়ন এবং শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে মন্ত্রণালয়ের গঠিত ২৯টি কমিটি কাজ করছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। তিনি বলেছেন, শ্রমিকদের যে কোনো সমস্যা আলোচনার টেবিলে সমাধান করা হবে। সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি করা যাবে না।

আজ মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে শ্রম পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে গঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পারিষদের (টিসিসি) ৬১তম সভায় এসব তথ্য জানান তিনি। 

সভায় সংসদ সদস্য এবং শ্রমিক নেত্রী শিরিন আক্তার, শ্রম মন্ত্রণালয়ের সচিব উম্মুল হাছনা, অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, সাধারণ সম্পাদক ফারুখ আহমেদ, বিজিএমইএ সহ-সভাপতি সাইফুদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, মন্ত্রণালয় সার্বিক শ্রম পরিস্থিতি বিষয়ে কমিটির সদস্যদের কাছ থেকে তথ্য নিচ্ছে। খোঁজ-খবর রাখছে। যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। শ্রম পরিস্থিতি স্থিতিশীল রাখতে এবং উৎপাদন ব্যবস্থা গতিশীল করতে  টিসিসি নিয়মিত বৈঠক করবে বলেও জানান প্রতিমন্ত্রী। 

শ্রম পরিস্থিতি এবং শ্রমিকদের জীবন মানের উন্নয়নে সরকার, মালিক-শ্রমিক একসঙ্গে কাজ করবে বলে বৈঠকে জানানো হয়। 

সভায় রাজধানীর চকবাজার, বনানীর এফআর টাওয়ারে দুর্ঘটনায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করা হয়। 

এমএম/ এফসি