• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ১৩, ২০১৯, ০৬:১০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০১৯, ০৬:১০ পিএম

জাল নোট ঠেকাতে সক্রিয় কেন্দ্রীয় ব্যাংক

জাল নোট ঠেকাতে সক্রিয় কেন্দ্রীয় ব্যাংক

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বরাবর সক্রিয় থাকে জাল নোটের কারবারিরা।আর এ জাল নোট চক্রদের হাত থেকে ব্যবসায়ী ও সাধারণ মানুষকে সচেতন করতে প্রতিবারের মতো এবারও উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে ৫৬টি বাণিজ্যিক ব্যাংককে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য-সংবলিত ভিডিওচিত্র প্রদর্শনের নির্দেশ দিয়েছে ব্যাংকগুলোর এ নিয়ন্ত্রণ সংস্থা।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্টের জাল ও অচল নোট প্রতিরোধ ও পর্যালোচনা কোষ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। কেন্দ্রীয় সার্কুলারে বলা হয়, বিভিন্ন উৎসবের প্রাক্কালে জাল নোট চক্রের অপতৎপরতা বৃদ্ধি পায়। তা রোধে পদক্ষেপ গ্রহণে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। 

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরো বলা হয়, আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য-সংবলিত ভিডিওচিত্র ব্যাংকের সব শাখা এবং রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে প্রদর্শন করতে হবে। রমজান মাসজুড়ে জনসমাগমস্থলে বা রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে ১ ঘণ্টা এ ভিডিওচিত্র প্রদর্শন করতে হবে। ঢাকাসহ সারাদেশের ৫৬টি গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও প্রচারের তারিখ ও স্থান সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। নির্দিষ্ট তারিখে সংশ্লিষ্ট ব্যাংককে এ ভিডিওচিত্র প্রদর্শনের উদ্যোগে নিতে বলা হয়েছে।

এআই /বিএস