• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৮, ২০১৯, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০১৯, ০৪:৩৬ পিএম

এবার ঈদে স্বস্তি মিলবে উত্তরবঙ্গগামী ঘরমুখো মানুষের  

এবার ঈদে স্বস্তি মিলবে উত্তরবঙ্গগামী ঘরমুখো মানুষের  

গাজীপুরের যানজটের কারণে প্রতিবছরই ঈদে উত্তরবঙ্গগামী ঘরমুখো যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হতো। উত্তরবঙ্গের ২৩ জেলার ১১৮টি রুটের পরিবহন চলাচলের কারণে কোনাবাড়ী ও চন্দ্রায় দীর্ঘ এ যানজটের সৃষ্টি হতো। গত শনিবার (২৫ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়ী ও চন্দ্রা ফ্লাইওয়ার উদ্বোধন করার পর যানজট অনেকটাই কমে আসবে বলে ধারণা উত্তরবঙ্গগামী বিভিন্ন পরিবহনের বাস চালকদের।

সোমবার (২৭ মে) গাবতলী টার্মিনালে উত্তরবঙ্গগামী কয়েকজন বাস চালকের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, গত ২৫ মে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ওই দুটি ফ্লাইওভারসহ ৪টি আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করেন। চার লেন বিশিষ্ট ৪০টি স্প্যানের কোনাবাড়ী ফ্লাইওভারের দৈর্ঘ্য ১৬৪৫ মিটার ও প্রস্থ ১৮.২০ মিটার। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি ৫৩ লাখ টাকা। অন্যদিকে ৭টি স্প্যানের কালিয়াকৈরের চন্দ্রায় নির্মিত ফ্লাইওভারের দৈর্ঘ্য ২৮৮ মিটার এবং প্রস্থ ১৮.২০ মিটার। মহাসড়কের গাজীপুরের কড্ডায় দুই লেন সেতুর পাশে উপর নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৭০ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার। এছাড়া মহাসড়কের গাজীপুরের বাইপাইল এলাকায় বিদ্যমান দুই লেন সেতুর পাশে উপর নির্মিত সেতুটির দৈর্ঘ্য ১২১ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার। অপরদিকে কালিয়াকৈর বাইপাস এলাকায় এপ্রোচ সড়কসহ আন্ডারপাসটির দৈর্ঘ্য ৪২০ মিটার।

এবারের এই দুটো ফ্লাইওভার উদ্বোধনের কারণে ঈদ যাত্রা স্বস্তিদায়ক হবে বলেই মনে করছেন উত্তরবঙ্গের বিভিন্ন পরিবনের চালকরা। এ বিষয়ে ঢাকা থেকে দিনাজপুরের হিলিগামী এস আর পরিবহনের চালক মুকুল হোসেন বলেন, ঈদের আগে প্রতিবছর গাজীপুরে অনেক দুর্বিসহ যানজট হয়। তবে ওই দুইটি ফ্লাইওভারে হওয়ার কারণে এবার যানজট কম হবে মনে হচ্ছে। তবে যানজট হবে কি না এটা আগামী ৩ ও ৪ জুন বলা যাবে।

উত্তরবঙ্গের রংপুর হয়ে নাগেশ্বরী-ভুরুঙ্গামারী ও কুড়িগ্রামগামী হানিফ পরিবহনের চালক হরিপ্রসাদ বলেন, গাজীপুর চৌরাস্তা থেকেই আগে ঈদের সময় যানজট শুরু হতো। এটা গিয়ে শেষ হতো টাঙ্গাইলে। কিন্তু এবার কোনাবাড়ী ও চন্দ্রা ফ্লাইওভারের কারণে এবার যানজট কমে আসবে। এবার চন্দ্রা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত সড়কও ভাল। ফলে এখানে কোন প্রকার দুর্ঘটনা না ঘটলে যানজট হওয়ার কথা না।
 
তিনি বলেন, ঈদের সময়  ট্রাক ও লোকাল গাড়িগুলোর কারণে হেমায়েতপুর, সাভার ও নবীনগর যানজট হতো। লোকালগাড়িগুলো সড়কের মধ্যে থামিয়ে যাত্রী উঠায়। এ কারণে যানজট হয়। কিন্তু এবার মালামাল পরিবহনকারী ট্রাক ঈদের সময় বন্ধ থাকার ঘোষণা দেয়ায় উত্তরবঙ্গগামী দীর্ঘ রুটের গাড়িগুলো এবার কিছুটা হলেও স্বস্তি পাবে। 

‍তিনি বলেন, ঈদের সময় এবার গাজীপুরে যানজট থেকে কিছুটা স্বস্তি মিলবে। তবে সিরাজগঞ্জ ও বগুড়ার চান্দ্রাইকোণা মহাসড়কে কিছুটা যানজট হতে পারে। এবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদের কারণে রাস্তায় ঢালাই দেয়া হয়ে গেছে। এছাড়া বগুড়ার চান্দ্রাইকোণায় খারাপ থাকা কিছু সড়কে এখনও কাজ চলছে।

সিরাজগঞ্জের শাহজাদপুর ট্রাভেলসের চালক মোজাম্মেল হোসেন বলেন, দুইটা ফ্লাইওভার হওয়ার কারণে এবার যানজট অনেক কমে আসবে। তবে এখনও যানজট লাগেনি। 

ঢাকা থেকে নওগাঁগামী শ্যামলী পরিবহনের চালক বাবু জানালেন, ঈদের সময় যানজট লাগে লোকালগাড়িগুলোর কারণে। নবীনগর, চন্দ্রায় ওই লোকালগাড়িগুলো দাঁড়িয়ে থাকে। কিন্তু এবার যানজট কমে আসবে, দুইটা ফ্লাইওভার হওয়ার কারণে। 

 

এএইচএস/একেএস