• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৭, ২০১৯, ০৫:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৭, ২০১৯, ০৫:৩৪ পিএম

সংসদে পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন মন্ত্রী

জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ নেই ঢাকায়

জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ নেই ঢাকায়

ঢাকা শহরে জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ নেই বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানব মৃত্যু হার বিষয়ে বাংলাদেশে সরকারি পর্যায়ে কোনও সমীক্ষা পরিচালনা করা হয়নি।

সোমবার (১৭ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যদের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন বলেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানব মৃত্যু হার বিষয়ে বাংলাদেশে সরকারি পর্যায়ে কোনও সমীক্ষা পরিচালনা করা হয়নি। এ বিষয়ে পরিসংখ্যানগত সঠিক তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বনভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। যেমন- সুন্দরি, গেওয়া, গর্জন, সেগুন, শাল ইত্যাদি।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে তাপমাত্রা বৃদ্ধিরোধে বন অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতিবছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১ হাজার ৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।

লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ ঢাকা শহরে নেই। রাজধানীকে পরিবেশ বিপর্যয় থেকে রক্ষার্থে ব্যাপকহারে গাছ লাগানোর লক্ষ্যে বন অধিদফতর কর্তৃক জাতীয় পর্যায়ে বৃক্ষ মেলার আয়োজন করা হয়ে থাকে। প্রতিবছরই এ মেলায় প্রায় ১২ লাখ থেকে ১৩ লাখ বনজ, ফলজ এবং ঔষধি গাছের চারা বিক্রয় হয়ে থাকে।

এইচএস/এসএমএম