• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৮, ০১:২৬ পিএম

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রতিকার চেয়ে রিট

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রতিকার চেয়ে রিট


 

গ্যাস পাইপ লিকেজ ও সিলিন্ডার বিস্ফোরণে যেন প্রাণহানি না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
আবেদনে গ্যাস পাইপ সংযোগ দেয়ার ক্ষেত্রে ও সিলিন্ডার যেন বিস্ফোরণ না ঘটে সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা বিধানের নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার (৩ ‍ডিসেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী।

রিটে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে বিবাদি করা হয়েছে।

এর আগে গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অমিত দাস গুপ্ত রিটটি দায়ের করেন।  রিটে জ্বালানি সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে বিবাদি করা হয়েছে।  জাতীয় দৈনিকে প্রকাশিত ‘মৃত্যু ফাঁদ থেকে সাবধান’ শিরোনামের একটি প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি করা হয়।  

প্রতিবেদনে বলা হয়, রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সড়কের আশপাশে এবং বাসাবাড়িতে গ্যাস পাইপলাইন ছিদ্র ও চুলার সংযোগ থেকে বের হওয়া গ্যাসে প্রায়ই ঘটছে ভয়াবহ অগ্নিকাণ্ড।  এলপি গ্যাসের সিলিন্ডার থেকেও ঘটছে দুর্ঘটনা।  এতে প্রাণ হারাতে হচ্ছে শিশুসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষকে।  আগুনে সর্বস্ব হারিয়ে পথে বসতে হচ্ছে অনেককে।  আবার কারও কারও পুরো পরিবার চলে যাচ্ছে না ফেরার দেশে।  দু-একজন আবার দগ্ধ হয়ে দুর্বিষহ জীবন নিয়ে বেঁচে থাকেন।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ঢাকা বিভাগে গ্যাস দুর্ঘটনায় ১০৩টি অগ্নিকাণ্ড ঘটেছে। এর মধ্যে গ্যাসলাইন লিকেজে ৫৫টি এবং এলপি গ্যাসের সিলিন্ডার থেকে ৪৮টি। এতে ঘটনাস্থলেই মারা গেছে শিশুসহ ৬ জন এবং গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে ৩১ জনকে।

মাআ/টিএফ