• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৮:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৮:৫২ পিএম

গণ-অভ্যুত্থান ছাড়া মুক্তি মিলবে না :মান্না

গণ-অভ্যুত্থান ছাড়া মুক্তি মিলবে না :মান্না

চলমান জাতীয় সংসদকে ‘নেত্রী বন্দনার সংসদ’ আখ্যায়িত করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সংসদের মধ্যে একেকজন সদস্য দাঁড়িয়ে কেবল নেত্রীর বন্দনা করেন। রাজপথে লড়াইয়ের চিন্তা বাদ দিয়ে যারা সংসদে কথার লড়াইয়ের চিন্তা করেন তারা আসলে কোনো লড়াই করতে পারবেন না বলে মন্তব্য করেন তিনি। 

তিনি বলেন, সংসদে যারা গেছেন, তাদের দুই মিনিট সময় দেয়া হয়। এক মিনিট পার হলেই মাইক বন্ধ করে দেয়া হয়। আর বক্তব্য দেয়ার আগে তাদের উদ্দেশে স্পিকার বলেন, কোনো অপ্রাসঙ্গিক বক্তব্য দেবেন না। আপনার বক্তব্যে যদি কোনো অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্য থাকে তাহলে তা এক্সপাঞ্জ করা হবে। তাই বলি, গণ-অভ্যুত্থান ছাড়া এই দেশের মুক্তি মিলবে না।

শনিবার (২৯ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে শহীদ জিয়া স্মৃতি পরিষদ আয়োজিত ‘জাতীয় রাজনীতি : গণতন্ত্রের মুক্তি’ শীর্ষক আলোচনা সভায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলের এই নেতা এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের সংসদ মানে একেবারে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী একাকার। সংসদের মধ্যে একেকজন সদস্য দাঁড়িয়ে কেবল নেত্রীর বন্দনা করেন। সমস্ত প্রশংসা তোমার, আর কারও প্রাপ্য নয়। যাকে প্রশংসা করে বলেন, উনিও (প্রধানমন্ত্রী) মিটিমিটি হাসেন। এরকম সার্কাস, এরকম ক্যারিক্যাচার কখনও দেখেছেন?

সংসদে যোগ দেয়া বিএনপি ও গণফোরামের সদস্যদের দিকে ইঙ্গিত করে মান্না বলেন, এরপরেও যদি মনে করেন, সেই জায়গায় গিয়ে লড়াই করবেন? না পারলে বোধহয় এই লড়াইয়ে কখনও জিতব না। আমি তাদেরকে বলি, রাজপথের লড়াইয়ের কথা বাদ দিয়ে যারা সংসদের কথা ভাবেন, তারা মূলত কোনো লড়াই করতে পারবেন না।

তিনি বলেন, আমাদের রাজপথ ছাড়া অন্য কোথাও লড়াই করার জায়গা আছে? সংসদে লড়াই করে জিততে পারবেন? একজন সংসদ সদস্যকে দুই মিনিট কথা বলবার সময় দেয়া হয়, এক মিনিট পরে মাইক বন্ধ করে দেয়া হয়। লাল বাতি জ্বালিয়ে দেয়া হয়।

স্পিকারের ভূমিকার সমালোচনা করে মান্না বলেন, স্পিকার আগেই বলেন, মাননীয় সংসদ সদস্য, আপনি যেসব বলবেন, তার মধ্যে যদি অসংসদীয় কোনো কথা-বার্তা থাকে তাহলে কিন্তু বাদ দিয়ে দেব। কী রকম করে উনি (স্পিকার) জানেন যে সংসদ সদস্য কী বলবেন। উনি কি আগেই কিছু বাদ দেয়ার ক্ষমতা রাখেন?

টিএস/বিএস