• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৯, ২০১৯, ১২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৯, ২০১৯, ০২:০৭ পিএম

রিকশাচালকদের চায়ের দাওয়াত দিলেন মেয়র খোকন

রিকশাচালকদের চায়ের দাওয়াত দিলেন মেয়র খোকন

বৈধ ও লাইসেন্সধারী রিকশাচালকদের দাওয়াত দিয়ে আলোচনার প্রস্তাব দিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

আজ মঙ্গলবার (৯ জুলাই) সকাল সাড়ে ১০ টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নগরীর সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষে আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময় শীর্ষক এক কর্মশালায় তিনি এ প্রস্তাব দেন।

মেয়র সাঈদ খোকন বলেন, ‘নগরীর লক্ষ-কোটি মানুষকে জিম্মি করে, ভোগান্তি দিয়ে দাবি আদায় করা কতটা যৌক্তিক ভেবে দেখতে হবে। এটা প্রতিবাদের ভাষা হতে পারে না। আসুন সবাই মিলে বসে আলোচনা করে সমস্যার সমাধান করা সম্ভব। আমি লাইসেন্সধারী রিকশাচালকদের নগর ভবনে চায়ের দাওয়াত দিচ্ছি। তাদের আলোচনায় বসার আমন্ত্রণ জানাচ্ছি। আলোচনা করে এই সমস্যার সমাধান করতে পারি।

নগরীতে ১ হাজারের ওপরে রাস্তা রয়েছে জানিয়ে মেয়র বলেন, ‘সেখান থেকে মাত্র তিনটি সড়কে রিকশা বন্ধে করা হয়েছে, আন্দোলনের কিছু নেই। এতে রিকশাচালক ভাইদের সমস্যা হওয়ার কথা না। গতকাল কুড়িল, বিশ্ব রোডসহ বেশ কয়েকটি জায়গায় তারা আন্দোলন করেছে। তাদের সঙ্গে রিকশার মালিক এবং কিছু অচেনা মুখও দেখা গেছে। তিনটি রাস্তায় রিকশা বন্ধ করা হয়েছিল যানজট কমানোর জন্য। কিন্তু তারা রাস্তা বন্ধ করে আন্দোলন করায় পুরো শহর স্থবির হয়ে পড়েছে। আজও বেশ কয়েকটি জায়গায় রাস্তা বন্ধ করার খবর পেয়েছি। এটা খুবই দুঃখজনক।’

মেয়র বলেন, “নগরীতে ২২ লাখের মতো অবৈধ রিকশা রয়ছে। কারও কারও মতে এটা ১০/১২ লাখ। এই অবৈধ চালকদের কোনভাবেই রাস্তায় চলতে দিতে পারি না। রিকশা চালকরা স্লোগান দিচ্ছে ‘খেতে চাই, বাঁচতে চাই, রিকশা চালাতে চাই।’ আমি বলতে চাই মাত্র তিনটি রাস্তা বন্ধ করায় তাদের খেয়ে-পড়ে-বাঁচতে সমস্যা হবে না। এ সময় তিনি আবার বলেন, ‘নগরীতে হাজারের ওপরে রাস্তা রয়েছে। সেখানে মাত্র তিনটি রাস্তা বন্ধ করলে তাদের সমস্যা হওয়ার কথা না। জনস্বার্থ বড় সড়কে রিকশা বন্ধ করা হয়েছে। এই বিষয় আমার একার নয়,আপনাদেরও দায়িত্ব।

টিএইচ/আরআই

আরও পড়ুন