• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১০, ২০১৯, ০২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১০, ২০১৯, ০৩:৫৩ পিএম

করদাতাদের মধ্যে ডিএসসিসি মেয়রের অ্যারোসল স্প্রে বিতরণ 

করদাতাদের মধ্যে ডিএসসিসি মেয়রের অ্যারোসল স্প্রে বিতরণ 
ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন -ছবি : জাগরণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আওতাধীন করদাতাদের মধ্যে অ্যারোসল স্প্রে বিতরণ করেছেন। 

শনিবার (১০ আগস্ট) ডিএসসিসির নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ অডিটরিয়ামে পৌরকরদাতাদের মাঝে এই স্প্রে বিতরণ করেন তিনি।

তিনি এ সময় এডিস মশা যেন বংশ বিস্তার করতে না পারে সেজন্য আঙিনাসহ নিজ নিজ বাড়ি, ঘর, এসি, ফ্রিজ, ফুলের টব ইত্যাদিতে যেন পানি জমে না থাকে সেদিকে সতর্ক থাকার আহ্বান জানান। একইসঙ্গে এডিস মশা যেহেতু গৃহ অভ্যন্তরে পর্দা আলমারি, সোফা, খাট ইত্যাদি অন্ধকার স্থানে লুকিয়ে থাকে তাই সেসব স্থানে স্প্রে করতে করপোরেশনের পক্ষ থেকে দেয়া অ্যারোসল ব্যবহারের পরামর্শ দেন। একইসঙ্গে ঈদের ছুটিতে কেউ বাড়ি গেলে এমন কোনো ব্যবস্থা যেন রেখে যান যাতে করপোরেশনের লোকজন এডিস মশার লার্ভা নিধনে ওষুধ দিতে পারে।

তিনি আরও বলেন, ১লা জুলাই থেকে এ পর্যন্ত ২৫৯৯৭টি বাড়ি পরিদর্শন করে ৮২৩টির লার্ভা ধ্বংস এবং স্কাউটের মাধ্যমে ১১০৭৬৫ ভবন পরিদর্শন শেষে ৬২২৩৭টি বাড়ির লার্ভা ধ্বংসসহ নির্মাণাধীন ৯৫ ভবন মালিককে জরিমানা করা হয়েছে।

মেয়র সাঈদ বলেন, এরইমধ্যে নাগরিকরা পূর্বের তুলনায় অনেক সচেতন হয়েছে। তাদের মধ্যে জাগরণ সৃষ্টি হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারি সকল সংস্থা এ কাজে সম্পৃক্ত হয়েছে। নাগরিকদের জাগরণ এবং করপোরেশনের কার্যক্রম এ দু’য়ের সম্মেলনে ডেঙ্গুতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত সময়ের মধ্যে কমে আসবে ইনশাল্লাহ। এরইমধ্যে ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ৭৬৫টি মসজিদে অ্যারোসলের ক্যান বিতরণ করা হয়েছে।

মেয়র সাঈদ এ সময় নগরবাসীদের করপোরেশন নির্ধারিত স্থানে কুরবানি করার আহ্বান জানিয়ে বলেন, এসব স্থানে পশু কুরবানি করার সব ব্যবস্থা রাখা থাকবে। এছাড়া পশু কুরবানি দেয়ার পর করপোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে দেয়া ব্যাগে বর্জ্য ভরে মুখ বন্ধ করে নিকটস্থ কন্টেইনারে ফেলার আহ্বান জানান। 

উক্ত অনুষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রিফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হোসেনসহ সম্মানিত করদাতাগণ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

টিএইচ/একেএস

আরও পড়ুন