• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১৫, ২০১৯, ০৯:০১ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৫, ২০১৯, ১০:৩১ এএম

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

জাগরণ প্রতিবেদক
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী  শেখ হাসিনা


জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে (জাতির পিতা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর)  পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এ সময় বিউগলে বাজানো হয় করুণ সুর।  এসময় মন্ত্রী পরিষদের সদস্য বৃন্দ জাতীয় সংসদ সদস্য বৃন্দ আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল এ সময় গার্ড অব অনার দেন। পরে সেখানে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণকারী সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে ফাতেহা পাঠ ও দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরপর আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং দলের সিনিয়র নেতারা। এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, সরকারি জ্যেষ্ঠ কর্মকর্তারা। আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরীসহ আরো অনেকে।

প্রধানমন্ত্রী ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের (জাতির পিতা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর) ভেতরে যান এবং সেখানে বেশ কিছুক্ষণ অবস্থান করেন। এরপর আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 

ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন জানাচ্ছেন সকল নেতাকর্মীরা- ছবি: কাশেম হারুন

ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদনের পরে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে যান। সেখানে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণকারী জাতির পিতার পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন । বৃহস্পতিবার সকাল ৯টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হবেন। টুঙ্গিপাড়ায় সকাল ১০টার দিকে বঙ্গবন্ধু মাজার প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফাতেহা পাঠ, পুষ্পস্তবক অর্পণ, সশস্ত্র বাহিনী কর্তৃক গার্ড অব অনার ও মোনাজাতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।     

এএইচএস/আরআই

আরও পড়ুন

Islami Bank