• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ১০:০৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ১১:৪০ পিএম

কঠোর হচ্ছে সরকার

গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড ও স্টিকারের অবৈধ ব্যবহার বাড়ছে

গাড়িতে  ফ্ল্যাগ স্ট্যান্ড ও স্টিকারের অবৈধ ব্যবহার বাড়ছে

বি শে ষ  প্র তি বে দ ন

............................................................

● অবৈধ ব্যবহার উদ্বেগজনক 

● ক্ষমতাধর ব্যক্তিরাও অবৈধ ব্যবহার করছেন

● যত্রতত্র ব্যবহার ঠেকাতে আসছে নীতিমালা 

.....................................

‘পিপলস রিপাবলিক অব বাংলাদেশ ফ্ল্যাগ রুলস’ অমান্য করে সরকারি ও ব্যক্তিগত গাড়িতে ব্যবহৃত হচ্ছে জাতীয় পতাকা ( ফ্ল্যাগ) স্ট্যান্ড। আইন অমান্য করে ব্যবহৃত হচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্টিকারসহ জাতীয় সংসদের সদস্যের স্টিকারও। এসবের অবৈধ ব্যবহার ঠেকাতে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ এ নিয়ে বিশেষ কমিটিও গঠন করেছে।

দুদক ও পিএসসির পতাকা এবং পুলিশ, ডাক্তার, আইনজীবি, সাংবাদিক বা সংবাদপত্রের স্টিকার ব্যবহারে শৃঙ্খলা আনতে কঠোর উদ্যোগ নেয়া হচ্ছে।

দৈনিক জাগরণ এর অনুসন্ধান এবং মন্ত্রিপরিষদ বিভাগের সূত্রে এসব তথ্য জানা গেছে।

পিপলস রিপাবলিক অব বাংলাদেশ ফ্ল্যাগ রুলস ১৯৭২ সালে তৈরি করার পর বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী বিধিতে কিছু পরিবর্তন আনা হয়। তবে পরিবর্তনের পরও যুগ্ম সচিব পদমর্যাদার নিচের কোনও কর্মকর্তা সরকারের স্টিকার ব্যবহারের সুযোগ পেলেও অধিকারী হননি পতাকা স্ট্যান্ড ব্যবহারের। আইনের কঠোর প্রয়োগ না হওয়ার সুযোগে সরকারি কর্মকর্তাদের বাইরেও এক শ্রেণির ক্ষমতাধর ব্যক্তি তাদের ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করছেন পতাকা স্ট্যান্ড এবং প্রজাতন্ত্রের স্টিকার।  

রুলস অনুযায়ী রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ছাড়া জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রীবর্গ, চিফ হুইপ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতাসহ মন্ত্রীর পদমর্যাদা সম্পন্ন ব্যক্তিবর্গ তাদের গাড়িতে জাতীয় পতাকা ব্যবহার করতে পারবেন। প্রতিমন্ত্রী এবং প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ, উপ-মন্ত্রী এবং উপ-মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গ রাজধানীর বা তাদের গাড়িতে পতাকা উত্তোলনের অধিকারী হবেন।

মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব পদমর্যাদার ব্যক্তিবর্গ তাদের গাড়িতে পতাকা স্ট্যান্ড এবং সরকারের স্টিকার ব্যবহারের অধিকারী হবেন।

জেলা প্রশাসকরা (ডিসি) উপ-সচিব পদমর্যাদার হলেও ‘প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা জেলায় সফরকালে ব্যবহারের প্রয়োজনীয়তার নিমিত্তে’ তাদের গাড়িতে পতাকা স্ট্যান্ড ব্যবহার করতে পারবেন।

পতাকা স্ট্যান্ড ও প্রজাতন্ত্রের স্টিকারের অবৈধ ব্যবহার ঠেকানোর পাশাপাশি দুর্নীতি দমন কমিশন দুদক ও পিএসসির নিজস্ব পতাকা এবং পুলিশ, ডাক্তার, আইনজীবি, সাংবাদিক বা সংবাদপত্রের স্টিকার ব্যবহারে শৃঙ্খলা আনতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমানকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের গঠিত এই কমিটির সদস্যরা হচ্ছেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের প্রতিনিধি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি।

মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক কর্মকর্তা দৈনিক জাগরণকে বলেন, জাতীয় পতাকা স্ট্যান্ড এবং প্রজাতন্ত্রের স্টিকারের অবৈধ ব্যবহার উদ্বেগজনক। এটা কোনও সচেতন মানুষের করা উচিৎ নয়। জাতীয় পতাকা স্ট্যান্ড এবং প্রজাতন্ত্রের স্টিকারের অবৈধ ব্যবহার আর হতে দেয়া হবে না। এসব নিয়ে কঠোর অবস্থানে যাওয়ার কথাও জানান তারা। 

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব পদমর্যাদার একজন কর্মকর্তা দৈনিক জাগরণকে বলেন, জাতীয় পতাকা স্ট্যান্ড ও প্রজাতন্ত্রের স্টিকারের অবৈধ ব্যবহার আইনত দণ্ডনীয় অপরাধ। এটা নিয়েই শিগগিরই বৈঠক আহবান করা হচ্ছে। 

এই কর্মকর্তা আরও বলেন, শুধু এ বিষয়ই নয়, দুর্নীতি দমন কমিশন (দুদক) ও পিএসসির নিজস্ব পতাকা আছে। সেখানে কর্মরত কর্মকর্তারা সেই পতাকা ব্যবহার করছে। এ বিষয়টিসহ পুলিশ, ডাক্তার, আইনজীবি, সাংবাদিক বা সংবাদপত্রের স্টিকার ব্যবহারে শৃঙ্খলা আনার বিষয়টিও বৈঠকের আলোচ্যসূচিতে আনা হচ্ছে। এসবের অবৈধ এবং যত্রতত্র ব্যবহার ঠেকাতেই কমিটি কঠোর উদ্যোগ গ্রহণ করা হবে।

এমএএম/এসএমএম