• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩১, ২০১৯, ০৫:০৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩১, ২০১৯, ০৫:০৫ পিএম

এডিস মশা নির্মূলে চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত

এডিস মশা নির্মূলে চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত
চলছে ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা’ শীর্ষক চিরুনি অভিযান -ছবি : জাগরণ

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা’ শীর্ষক চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রয়েছে।

শনিবার (৩১ আগস্ট) অভিযানের সপ্তম দিনে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৫৩৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ১৬২টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার উপস্থিতি দেখা গেছে। লার্ভা পাওয়া এ সব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। ৬ হাজার ৩৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়।

প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরগণ চিরুনি অভিযান সক্রিয়ভাবে তত্বাবধান করছেন।

গত ২৫ আগস্ট থেকে ৭ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৭৩ হাজার ৮১৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৫৪০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৩৯ হাজার ৫৯৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।

এডিস মশা নির্মূলে শনিবারও ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত ছিল। তবে এদিন জরিমানা করা হয় নি। অভিযানকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মনজুর হোসেন উপস্থিত ছিলেন। 

টিএইচ/এসএমএম

আরও পড়ুন