• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০১৯, ০২:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০১৯, ০৯:০৫ পিএম

মন্ত্রিসভায় আইন অনুমোদন

বিআরটিসি বাস যেকোনো পরিস্থিতিতে চালু থাকবে

বিআরটিসি বাস যেকোনো পরিস্থিতিতে চালু থাকবে
বক্তব্য রাখছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম - ছবি : জাগরণ

‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন ২০১৯’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই আইন পাস হলে হরতাল, ধর্মঘট, প্রাকৃতিক দুর্যোগ, বিশ্ব ইজতেমাসহ যেকোনো জরুরি পরিস্থিতিতে বিআরটিসির বাসগুলো চলবে এবং বিশেষ সার্ভিস দেবে। একইসঙ্গে এসব বাসের চালক ও হেলপার সরকারি কর্মচারী হিসেবে গণ্য হবেন।

সচিবালয়ে সোমবার (২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯৬১ সালের অধ্যাদেশে চলছিল সড়ক পরিবহন করপোরেশন। আদালতের নির্দেশে ওই অধ্যাদেশ আইনে পরিণত করা হয়েছে। আইনটি যাচাই-বাছাই শেষে উত্থাপনের পর মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। 

নতুন আইন অনুযায়ী, সড়ক পরিবহন করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ১ হাজার কোটি টাকা। আগে ছিল ৬ কোটি টাকা। আগে পরিশোধিত মূলধন ছিল ২ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন সাধারণ সভায় চূড়ান্ত করা হবে। তবে এই অংক অনুমোদিত মূলধনের চেয়ে বেশি হবে না। মূলধনে সরকারি শেয়ারের পরিমাণ থাকবে ৫১ শতাংশ এবং বেসরকারি শেয়ার থাকবে ৪৯ শতাংশ।

নতুন আইনে পরিচালনা পর্ষদে পরিবর্তন আনা হয়েছে। আগে পর্ষদ ছিল ১১ জনের। এখন সংশোধন করে ২৪ সদস্যের পর্ষদ করা হয়েছে। সরকারের পক্ষে চেয়ারম্যানসহ থাকবেন ১২ জন, ৮ বিভাগের ৮ জন, শেয়ার হোল্ডারদের পক্ষ থেকে ৩ জন এবং স্থানীয় সরকার বিভাগের ১ জন। তবে এর মধ্যে অবশ্যই ৩ জন নারী সদস্য থাকতে হবে। ৭ জনে কোরাম। বছরে পরিচালনা পর্ষদের কমপক্ষে ৪টি বৈঠক অনুষ্ঠিত হতে হবে। পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এসব সভায় সভাপতিত্ব করবেন। তিনি না থাকলে বৈঠকে সভাপতির মনোনীত যে কেউ সভাপতিত্ব করতে পারবেন। মনোনীত ব্যক্তি না থাকলে অন্য সদস্যদের মতামতের ভিত্তিতে একজন সভাপতিত্ব করবেন।

আগে নির্ধারিত সাধারণ সভা সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতো। এখন সুবিধামতো যেকোনো দিন তা করা যাবে।

এমএএম / এফসি

আরও পড়ুন