• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৩:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৫:২৪ পিএম

জাতীয় কমিটিকে সাচিবিক সহায়তা দিতেই ‘নিরাপত্তা সেল’ 

জাতীয় কমিটিকে সাচিবিক সহায়তা দিতেই ‘নিরাপত্তা সেল’ 

সেলের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করবেন আছাদুজ্জামান মিয়া

নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটিকে সাচিবিক সহায়তা দিতেই মন্ত্রিপরিষদ বিভাগের অধীনে গঠন করা হয়েছে ‘জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সেল’। এই সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে তিন বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন বিদায়ী ঢাকা মেট্টোপলিটন পুলিশ- ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। 

গত ২২ মে (বুধবার) প্রধানমন্ত্রীকে আহ্বায়ক করে ২৯ সদস্যের নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটি পুনর্গঠন হয়। এই কমিটির ৪ দফা কার্যপরিধি রয়েছে। 

৪ কার্যপরিধি হলো—

১. দেশের নিরাপত্তা এবং প্রতিরক্ষা সংক্রান্ত যাবতীয় সমস্যাবলী ও কার্যক্রমের পুনরীক্ষণ (রিভিউ)।

২. দেশের অভ্যন্তরীণ নিরাপত্তাজনিত পরিস্থিতির মূল্যায়ন ও পুনরীক্ষণ।

৩. দেশের নিরাপত্তা সংক্রান্ত বিষয়াদির ওপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান ও প্রয়োজনবোধে মন্ত্রিসভার জন্য সুপারিশ প্রণয়ন।

৪. সংশ্লিষ্ট অন্যান্য সকল বিষয়াদি।

কমিটির সদস্য হলেন— স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী, শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সেনাবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান, বিমানবাহিনী প্রধান, পররাষ্ট্র সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, প্রতিরক্ষা সচিব, অর্থসচিব, আইনসচিব, পুলিশ মহাপরিদর্শক, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক, ফোর্সেস ইণ্টেলিজেন্স এর মহাপরিচালক, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক ও বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম দৈনিক জাগরণকে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির সমন্বয় ও সাচিবিক দায়িত্ব পালনের জন্য নিরাপত্তা সংক্রান্ত সেল গঠন করা মূল উদ্দেশ্য। এরই মধ্যে নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন বিদায়ী ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

নিরাপত্তা সংক্রান্ত সেলে আর কোনও কর্মকর্তা নিয়োগ পাচ্ছেন কি— না এই প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, সেলে একজনই প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। আর কোনও কর্মকর্তাকে নিয়োগের পরিকল্পনা নেই।

এমএএম/এসএমএম

আরও পড়ুন