• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০, ১১:৩৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২০, ১২:২৮ পিএম

বিশ্বমঞ্চে বাংলাদেশ ও বঙ্গবন্ধু

জাতিসংঘে যোগদানের ঐতিহাসিক দিবস উদযাপন (ভিডিও)

জাতিসংঘে যোগদানের ঐতিহাসিক দিবস উদযাপন (ভিডিও)

ভিডিও : জাতিসংঘে বাঙালি জাতির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক বক্তব্য ও বিশেষ মুহূর্ত।

স্বাধীন বাংলাদেশের জন্য ১৭ সেপ্টেম্বর একটি অন্যতম ঐতিহাসিক দিন। ১৯৭৪ সালের এইদিনে বাংলাদেশ প্রথম আনুষ্ঠানিকভাবে ১৩৬তম সদস্য হিসেবে জাতিসংঘে যোগদান করে। তৎকালে সদ্য স্বাধীনতা অর্জনকারী একটি রাষ্ট্রের এই বিরল অর্জন সম্ভব হয়েছিলো স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ কূটনৈতিক তৎপরতা ও বৈশ্বিক অঙ্গনে তাঁর বিপুল জনপ্রিয়তার বলে। 

শুধু তাই নয়, এই যোগদানের মাত্র এক সপ্তাহ পর একই মাসের ২৫ তারিখ জাতিসংঘ সাধারণ পরিষদে প্রথম কোনো রাষ্ট্রনেতা হিসেবে মাতৃভাষায় বক্তব্য উপস্থাপনে বঙ্গবন্ধু জানান দিয়েছিলেন কি করে দেশকে ভালোবাসতে হয়, সম্মান করতে হয়। একই সঙ্গে এই বক্তব্যের মাধ্যমে বাঙালি জাতিসত্ত্বা ও বাংলাভাষাকে বিশ্বব্যাপী এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছিলেন জাতির মৃত্যুঞ্জয়ী মহানায়ক, সিংহবীর শেখ মুজিব।

জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ অর্জন ও বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ দেয়ার বিশেষ উপলক্ষ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায়ে উদযাপিত হচ্ছে। এর আগে ১২ সেপ্টেম্বর ১৭ ও ২৫ সেপ্টেম্বরের বিশেষ উপলক্ষ উদযাপনে সিদ্ধান্তের কথা জানিয়েছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

তবে জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের সূচনা হয় কিন্তু ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামের সময়। সে সময় তৎকালীন পশ্চিম পাকিস্তানের করা মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে অবস্থান গ্রহণ এবং শরণার্থীদের সহায়তা দানকে কেন্দ্র করেই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সঙ্গে প্রথম যুক্ত হয় জাতিসংঘ।

সংগঠনটির এ সদস্যপদ প্রাপ্তির পথটি বাংলাদেশের জন্য মোটেই সহজ কোনো বিষয় ছিল না। বঙ্গবন্ধুর প্রবল ব্যক্তিত্বর কারণেই বাংলাদেশের এ প্রাপ্তি খুব দ্রুত সম্ভব হয়ে ওঠে। সেই সঙ্গে আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের এই অর্জনে মিত্র রাষ্ট্র ভারত ও তৎকালীন সোভিয়েত রাশিয়ার ভূমিকা ছিল প্রকৃত বন্ধুত্বের আদর্শ নজির।

এমএইচ