• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ০৭:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২১, ০৭:২৭ পিএম

‘পাশের দেশের সঙ্গে বৈরী সম্পর্ক রেখে উন্নয়ন সম্ভব নয়’

‘পাশের দেশের সঙ্গে বৈরী সম্পর্ক রেখে উন্নয়ন সম্ভব নয়’

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, “পাশের দেশের সঙ্গে আমাদের তিন দিকে সীমান্ত। সেই দেশ আমাদের একটি বড় প্রতিবেশী। ওই দেশের সঙ্গে বৈরী সম্পর্ক রেখে কখনো আমাদের দেশের উন্নয়ন সম্ভব নয়। পাশাপাশি ওই দেশের বিরোধিতা করে রাজনীতি করা হলেও দেশের উন্নতিও সম্ভব নয়।”

রোববার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী আরো বলেন, “ভারতের দেওয়া ২০ লাখ ভ্যাকসিন উপহার ভালোবাসা ও বন্ধুত্বের উদাহরণ। অনেক অপপ্রচার করা হয়েছিল, বাংলাদেশ সঠিক সময়ে ভ্যাকসিন পাবে না। সেই সংবাদকে মিথ্যা প্রমাণিত করে ভারতের পক্ষ থেকে সঠিক সময়ে করোনার ভ্যাকসিন পেয়েছি আমরা।”

নেতাজী সুভাষ চন্দ্র বসুর স্মরণে হাছান মাহমুদ বলেন, “নেতাজী সুভাষ চন্দ্র বসু সাম্য প্রতিষ্ঠার জন্য এবং দেশের মানুষের স্বাধীনতার জন্য লড়াই করেছেন। সবার যে স্বপ্ন ছিল সেই স্বপ্নের বাংলাদেশ আজকে রচিত হয়েছে। ভারত-বাংলাদেশের মৈত্রী আজ উচ্চতায় উন্নীত হয়েছে।”

মন্ত্রী বলেন, “মায়নমারের ১১ লাখ রোহিঙ্গা আমাদের দেশে আশ্রয় নিয়েছে। অপরদিকে ১৯৭১ সালে বাংলাদেশের ১ কোটি মানুষ ভারতে আশ্রিত ছিল। শুধু বাঙালি নয়, ভারতের সর্বস্তরের মানুষ শরণার্থীদের সহায়তায় এগিয়ে এসেছিল।”

“ভারত বিরোধিতাকেই মূল প্রতিপাদ্য মনে করে রাজনীতি যারা করছে, তারা আসলে ভুল পথে হাঁটছে। বাংলাদেশ ও ভারতের আন্তঃযোগাযোগ আরো বিস্তৃতি করার মধ্য দিয়ে আমাদের আরো উন্নতি করা সম্ভব।” বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী, ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের চেয়ারম্যান ও দৈনিক জাগরণ-এর সম্পাদক আবেদ খান।