• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:০৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:০৭ পিএম

‘ডিজিটাল আইনের মিস ইউজ বন্ধের উপায় খোঁজা হচ্ছে’

‘ডিজিটাল আইনের মিস ইউজ বন্ধের উপায় খোঁজা হচ্ছে’

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বন্ধে সরকার উপায় খুঁজছে বলে জানান আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। 

শনিবার গণমাধ্যমকে দেওয়া বক্তব্যে আইনমন্ত্রী আরও বলেন, আইনটি নিয়ে আমরা আলোচনা করছি। এ আইনের যে অপব্যবহার ও দুর্ব্যবহার হচ্ছে, সেটা বন্ধে আরও কিছু করা যায় কি-না সে ব্যাপারে বিভিন্ন মানবাধিকার সংস্থার সঙ্গে আমি একবার বৈঠক করেছি। আমাদের আইনটি আন্তর্জাতিক মানের সঙ্গে মিলে কি-না সেটা দেখার জন্য আমি আবারও বসবো।

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট দেশের জন্য খুবই প্রয়োজন উল্লেখ করে আনিসুল হক বলেন, “এ আইনের যে অপব্যবহার, মিস ইউজ অ্যান্ড অ্যাবিউজ হচ্ছে, সেটা রোধ করার জন্য বিদ্যমান আইনে কোনো সুযোগ আছে কি-না সেটা দেখছি।”

কারাবন্দি থাকা অবস্থায় বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ৮টায় মারা যান লেখক মুশতাক আহমেদ। এরপর থেকেই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি ওঠে। ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার থাকা ব্যক্তিদের মুক্তি ও আইনটি বাতিলের দাবিতে শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে রাজধানীর পরীবাগ মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা। 

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে গতকাল শুক্রবার বিক্ষোভ করে গণসংহতি আন্দোলনের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্র ফেডারেশন। বিক্ষোভ শেষে আইনটিকে বাতিল ঘোষণা করে ‘বৃদ্ধাঙ্গুলি’ প্রদর্শন করেন সংগঠনটির নেতাকর্মীরা।