• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৭, ২০২১, ১১:৪৪ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৭, ২০২১, ১১:৫৩ এএম

শতবর্ষ উদযাপনে আকাশে বিমানের ‍‍‘১০০’

শতবর্ষ উদযাপনে আকাশে বিমানের ‍‍‘১০০’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সম্মান জানাবে বাংলাদেশ বিমানবাহিনী। দেশের আকাশে ‘১০০’ সংখ্যা এঁকে উড্ডয়নশৈলী প্রদর্শন করবে বিমানবাহিনীর দক্ষ বৈমানিকরা।

বুধবার (১৭ মার্চ) সকাল থেকেই বাংলাদেশ বিমানবাহিনীর দক্ষ বৈমানিকরা এই মনোজ্ঞ উড্ডয়ন শৈলীর মাধ্যমে বাংলার আকাশে এঁকে দেবে ‘100’। বাংলাদেশ বিমানবাহিনীর এফ-৭, মিগ-২৯, ইয়াক-১৩০, কে-৮ডব্লিউ ও পিটি-৬ বিমানের সমন্বয়ে হবে এই প্রদর্শনীর নির্দেশণা দেবেন বিমানবাহিনীর প্রধান এয়ার  চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, দুপুর ১১টা ৪৫ মিনিট-১২টায় মিগ-২৯ ও এফ-৭ এর মোট ১৭টি যুদ্ধ বিমানের সমন্বয় গঠিত ১০০ ফরমেশন রাজধানী ঢাকার আকাশে উড়বে। এরপর ১২টা ৫ মিনিট -১২টা ২০মিনিটে বন্দরনগরী চট্টগ্রাম এবং দুপুর ১২টা ১৫মিনিট-১২টা ৩০ মিনিটে কক্সবাজারের আকাশে, দুপুর ২টা ২০মিনিটে - ২টা ৩৫ মিনিটে বরিশাল এবং দুপুর ২টা ৩০ মিনিট-২টা ৪৫মিনিটের আবারও ঢাকার আকাশে ফিরে এসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দ ছড়িয়ে দেবে।

এদিকে ইয়াক-১৩০ এবং কে-৮ডব্লিউ এর মোট ১৭টি যুদ্ধ বিমানের সমন্বয়ে উড্ডয়ন শৈলীটি সকাল ১০টা ১৫মিনিট-১০টা ৩০মিনিটে রাজশাহী, সকাল ১০টা ৪৫মিনিট-১১টায় বগুড়া, সকাল ১১টা ২০মিনিট-১১টা ৩০মিনিটে সিরাজগঞ্জ এবং সকাল ১১টা ৪৫মিনিটে-১২টায় ঢাকা, দুপুর  ১২টা ৩০মিনিটে-১২টা ৪৫ মিনিটে সিলেট এবং দুপুর ১টা ৩০ মিনিট-১টা ৪৫মিনিটে চট্টগ্রামের আকাশে উড়বে।

এ ছাড়া ২২টি পিটি-৬ প্রশিক্ষণ বিমানের সমন্বয়ে আরও একটি ১০০ ফরমেশন যশোর থেকে উড়ে যাবে। সকাল ১০টা-১০ টা ১৫ মিনিটে খুলনা,  সকাল ১০টা ১০মিনিট-১০টা ২৫মিনিটে বঙ্গবন্ধুর সমাধি, দুপুর ১১টা-১১টা ১৫মিনিটে যশোর, দুপুর ১টা ৪৫মিনিট-২টা কুষ্টিয়ায় এবং দুপুর ২টা ৫মিনিট -২টা ২০মিনিটে ফরিদপুরের আকাশে উড়বে।

বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০ জে পরিবহন বিমান ও হেলিকপ্টার দিনের বিভিন্ন সময় ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের ওপর উড়ে জাতির পিতার জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখবে।

প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমোডর খান মো. মাহমুদুল হক। কে-৮ডব্লিউ, ইয়াক-১৩০ বিমানের উড্ডয়ন শৈলী প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমডোর কাজী ইকবাল করিম। পিটি-৬ প্রশিক্ষণ বিমানের উড্ডয়ন শৈলী প্রদর্শনের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন এয়ার কমডোর মো. মোস্তফা মাহমুদ সিদ্দিক। পরিবহণ বিমানের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন মো. আহসানুর রহমান। হেলিকপ্টারের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন উইং কমান্ডার রায়হান কবীর।