• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ০৪:৪২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২১, ০৬:৪৫ পিএম

লকডাউনে চলাচলে লাগবে ‘মুভমেন্ট পাস’

লকডাউনে চলাচলে লাগবে ‘মুভমেন্ট পাস’

করোনার সংক্রমণ রোধে সোমবার (১২ এপ্রিল) নতুন করে ১৩ দফা নির্দেশনা দিয়েছে সরকার, যা কার্যকর হবে ১৪ এপ্রিল থেকে। চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

নতুন এ নির্দেশনার আওতায় সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সব অফিস। অবশ্য জরুরি সেবাদানকারী ব্যক্তিপ্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। 

নতুন নির্দেশনা অনুসারে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাবে না। তবে যাদের জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হতে হবে, তাদের জন্য ‘মুভমেন্ট পাস’ ব্যবস্থা চালু করছে পুলিশ।  

সোমবার দুপুরে পুলিশ সদর দপ্তর থেকে এক বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়। 

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় পুলিশ অডিটরিয়ামে ‘মুভমেন্ট পাস অ্যাপস’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আইজিপি বেনজীর আহমেদ।

এআইজি মিডিয়া সোহেল রানা জানান, অনলাইনে এই অ্যাপসে যে কেউ আবেদন করতে পারবেন। তবে প্রয়োজনের বিষয়টি বিবেচনা করে পাস ইস্যু করা হবে। আর অ্যাপসটিতে কীভাবে প্রবেশ করতে হবে তা-ও উদ্বোধনের পর জনগণের সামনে তুলে ধরা হবে।

‘মুভমেন্ট পাস’ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, movementpass.police.gov.bd এই লিংকে গিয়ে ওষুধ, চিকিৎসা, কৃষি পণ্য পরিবহন, চাকরিসহ ১৪টি ক্যাটাগরিতে এই পাস দেওয়া হবে। প্রয়োজনীয় তথ্য প্রদানের পর শর্তসাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি দেওয়া হবে। প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে। একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হলে মোবাইলের নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করার পর পুলিশ অনলাইনে একটি পাস ইস্যু করবে। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। একইসঙ্গে একটি কিউআর কোড স্ক্যানার থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই অনুমতিপ্রাপ্ত ব্যক্তির যাতায়াত নিশ্চিত করতে পারবেন।