• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৫, ২০২১, ০২:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০৩:৫৪ পিএম

রাজধানীতে বজ্রসহ ঝোড়ো বৃষ্টি

রাজধানীতে বজ্রসহ ঝোড়ো বৃষ্টি

রাজধানীতে বজ্রসহ ঝোড়ো বৃষ্টি হয়েছে। শনিবার (৫ জুন) সকাল থেকে রাজধানীর আকাশ ছিল মেঘলা।

বৃষ্টি ঘুম ভাঙিয়েছে রাজধানীবাসীর। ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ২৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে ঢাকায়। কিন্তু বৃষ্টি থামার পর আবার গরমে অস্বস্তি সৃষ্টি হয়। দুপুরের বৃষ্টি স্বস্তি এনে দেয় নগরজীবনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের অর্ধেকের বেশি অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ১০৪ মিলিমিটার। আজও দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিও হতে পারে।

শনিবার (৫ জুন) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান বলেন, “আরও দু-এক দিন কোথাও গরম, কোথাও বজ্রসহ বৃষ্টি হবে। বর্ষা তো আসন্ন। দুই-তিন এমন আবহাওয়া থাকবে। তবে ৮ জুনের দিকে সারা দেশে বৃষ্টির প্রবণতা বাড়বে।”

পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে, এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।

আগামী তিন দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।