• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২, ১২:৪৬ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১০, ২০২২, ১২:৪৭ এএম

চার লেন হচ্ছে রামপুরা-ডেমরা সড়ক

চার লেন হচ্ছে রামপুরা-ডেমরা সড়ক
প্রতীকী ছবি

রামপুরা-আমুলিয়া-ডেমরার সাড়ে ১৩ কিলোমিটার দৈঘ্যের সড়কটি চার লেনে উন্নীত করতে একটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

চুক্তিমতে প্রকল্পটি নির্মাণের সময় ধরা হয়েছে চার বছর। বিনিয়োগ তুলে নিতে কোম্পানিকে সময় দেয়া হবে ২১ বছর। সহায়ক প্রকল্পের ব্যয় ১২০০ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নে প্রায় ২৬ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। যার জন্য বরাদ্দ রয়েছে প্রায় সাতশো কোটি টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম জানান, সব মিলিয়ে খরচ হবে ২,১০০কোটি টাকা। এর মধ্যে থেকে জমি অধিগ্রহণের ৭০০ কোটি টাকা দেবে সরকার। সার্ভিস লেনসহ সড়কটি হবে এক্সপ্রেস ওয়ে।

চার লেনের সড়কটি বাস্তবায়ন হলে এ পথে ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা- সিলেট মহাসড়কে সাথে সংযোগ হবে। দিনে চলাচল করতে পারবে অন্তত ৪০ হাজার যানবাহন।

হাতিরঝিল থেকে ডেমরা পর্যন্ত এখনকার রুটটি ১৬ দশমিক ৫ কিলোমিটারের। এক্সপ্রেসওয়ে চালু হলে তা ১৩ কিলোমিটারে নেমে আসবে। ১ ঘণ্টার পরিবর্তে এর এক মাথা থেকে আরেক মাথায় পৌঁছাতে লাগবে ১০ মিনিট। তবে এটি ব্যবহারের জন্য টোল দিতে হবে।

২০১৬ সালের জানুয়ারিতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিগতভাবে প্রকল্পটি অনুমোদন দেয়ার ৫ বছর পর প্রকল্পের এই অগ্রগতি দেখা যাচ্ছে। এটি সওজের আওতাধীন দ্বিতীয় পিপিপি প্রকল্প, যা এই পর্যায়ে এসেছে।

সওজ এই মুহূর্তে ৬টি পিপিপি প্রকল্পে কাজ করছে। এর মধ্যে ঢাকা বাইপাস রোডকে ৪ লেন এক্সপ্রেসওয়েতে উন্নীত করার প্রকল্পটির কেবল মাঠ পর্যায়ে কাজ শুরু হয়েছে। বাকি প্রকল্পগুলো প্রস্তুতিমূলক পর্যায়ে আছে।

জাগরণ/এসএসকে