• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০৩:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০৩:৪৫ পিএম

বাস্তবায়িত হলো না এরশাদের মরণোত্তর চক্ষুদানের প্রতিশ্রুতি

বাস্তবায়িত হলো না এরশাদের মরণোত্তর চক্ষুদানের প্রতিশ্রুতি


চলে গেলেন এরশাদ। কিন্তু বাস্তবায়িত হলো না এরশাদের মরণোত্তর চক্ষুদানের প্রতিশ্রুতি। ১৯৮৯ সালের ২৩ জানুয়ারি মরণোত্তর চক্ষুদানের ঘোষণা দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। ওই সময়ের বিভিন্ন দৈনিকে এ সংবাদ বেশ গুরুত্বের সঙ্গে প্রকাশিত হয়। এর দুই দিন পর ২৫ জানুয়ারি তৎকালীন ফার্স্ট লেডি বেগম রওশন এরশাদও মরণোত্তর চক্ষুদানের কথা ঘোষণা করেন। এ দুটি বিষয়ই সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান সম্পাদিত ‘বাংলাদেশের তারিখ’ গ্রন্থের ১৯৭ এবং ১৯৮ পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে। 

অন্যদিকে হুসেইন মুহম্মদ এরশাদের মরণোত্তর চক্ষুদান বিষয়ে ওই সময় একটি জাতীয় দৈনিকে বাংলাদেশ সংবাদ সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, “প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ সোমবার শান্তি প্রতিষ্ঠা ও উন্নত বিশ্বের জন্য বাংলাদেশের বাংলাদেশের জনগণ ও মানব জাতির উদ্দেশে তাঁর মরণোত্তর কর্ণিয়া দান করার সিদ্ধান্ত নিয়েছেন। খবর বাসসর। প্রেসিডেন্ট এরশাদ জিয়া আন্তর্জাতিক বিমান বন্দরে উড়ন্ত চক্ষু হাসপাতাল (অরবিস) পরিদর্শনকালে তাঁর কর্ণিয়া দান করার সিদ্ধান্ত ঘোষণা করেন। ”  

এরশাদের মরণোত্তর চক্ষুদানের প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে কিনা জানাতে চাইলে এরশাদের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় রোববার বিকেলে দৈনিক জাগরণকে জানান, এ ধরনের কোনো প্রতিশ্রুতি তিনি দেননি। এসব ফাউ কথা। তাই প্রতিশ্রুতি বাস্তবায়নের কোনো প্রশ্নই আসে না। 

জেডএইচ/আরআই

আরও পড়ুন