• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ০৭:০৬ পিএম

গণতন্ত্র নিয়ে তাজুলের স্বপ্ন বাস্তবায়িত হয়নি: সিপিবি

গণতন্ত্র নিয়ে তাজুলের স্বপ্ন বাস্তবায়িত হয়নি: সিপিবি


শুক্রবার ১ মার্চ সিপিবি শহীদ তাজুল দিবস পালন করবে। স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন ও মানবমুক্তির সংগ্রামে নিবেদিতপ্রাণ শহীদ তাজুল ইসলাম এই দিন শহীদ হন। 

১৯৮৪ সালের এই দিনে সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এবং শ্রমিক-কর্মচারীদের ৫ দফা দাবিতে ১৫ দল, ৭ দল ও ১১টি শ্রমিক ফেডারেশনের ঐক্যবদ্ধ গণআন্দোলন দমনে এরশাদ সরকারের লেলিয়ে দেওয়া গুণ্ডাবাহিনীর হাতে তাজুল শহীদ হন। তাজুল ছিলেন সিপিবি’র আদমজী শাখার সম্পাদক এবং ‘আদমজী মজদুর ট্রেড ইউনিয়নে’র নেতা।  

দিবসটি উলক্ষে সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে শহীদ তাজুলের বিপ্লবী স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, যে গণতন্ত্রের স্বপ্ন নিয়ে তাজুল জীবন উৎসর্গ করেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়িত তো হয়ইনি, উপরন্তু সেই স্বপ্ন থেকে বাংলাদেশ ক্রমশ দূরে সরে যাচ্ছে। 

শহীদ তাজুলের বিপ্লবী জীবন থেকে শিক্ষা নিয়ে তরুণ প্রজন্মকে বিপ্লবী আন্দোলন অগ্রসর করে নিতে হবে।  বিবৃতিতে নেতৃবৃন্দ শহীদ তাজুল দিবসে নতুন করে শপথ নিয়ে গণতন্ত্র ও সমাজপ্রগতির লড়াইকে অগ্রসর করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।   

এদিকে এ উপলক্ষে দলের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়। শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১১টা পর্যন্ত তাজুলের ৩৫তম মৃত্যুবার্ষিকীতে সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী স্মৃতিস্তম্ভে কেন্দ্রীয়ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তিবর্গ শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে।

টিএস/আরআই