• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৭, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৭, ২০১৯, ০৮:২২ পিএম

খালেদা জিয়ার ক্ষতি হলে দায় সরকারের: মির্জা ফখরুল

খালেদা জিয়ার ক্ষতি হলে দায় সরকারের: মির্জা ফখরুল
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

সরকার, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের অবহেলায় সঠিক চিকিৎসার অভাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যর কোনো ক্ষতি হলে তার সম্পূর্ণ দায় সরকারকেই বহন করতে হবে বলে হুঁশিয়ারী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, কারাগারে খালেদা জিয়া সীমাহীন কষ্ট ভোগ করছেন। তার চিকিৎসার বিষয়ে কারাকর্তৃপক্ষ উদাসীন। সুপরিকল্পিত ভাবে খালেদা জিয়াকে হত্যার দিকে ঠেলে দেয়া হচ্ছে। গত তিন মাস যাবত তার কোনো পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি।

বুধবার (২৭ মার্চ) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে খালেদা জিয়ার স্বাস্থ্য সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারী উচ্চারণ করেন। সুস্থ অবস্থায় কারাগারে যাওয়ার পর কারাগারে খালেদা জিয়া চিকিৎসার অভাবে অত্যন্ত অসুস্থ হয়ে পড়েছেন উল্লেখ করে তাকে দ্রুত তার পছন্দের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেয়ার দাবি জানান বিএনপির মহাসচিব। অন্যথায় খালেদা জিয়ার কিছু হলে সরকার, স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং কারাকর্তৃপক্ষকে এর দায়ভার নিতে হবে বলেও জানিয়ে দেন।  

বিএনপি মহাসচিব জানান, মঙ্গলবার (২৬ মার্চ) তার পরিবারের সদস্যরা কারাগারে দেখা করতে গিয়েছিলেন। পরিবারের সদস্যরা  এসে জানিয়েছেন, তিনি আরও অসুস্থ হয়ে পড়েছেন। আমিও কোর্টের মধ্যে দেখে বলেছি, তিনি মাথা সোজা করতে পারছেন না। পা বাকা করতে পারছেন না। তাকে জোর করে হুইল চেয়ারে বসিয়ে কোর্টে নিয়ে আসায় হয়। 

ফখরুল বলেন, তিন বারের প্রধানমন্ত্রী, দুই বার বিরোধীদলীয় নেতা এমন নেত্রীকে কোনো রকমের চিকিৎসা দেওয়া হচ্ছে না। আমরা বার বার বলেছি, তাকে সুপরিকল্পিতভাবে হত্যা করার ষড়যন্ত্র হচ্ছে। এর দায় দায়িত্ব কারাকর্তৃপক্ষ ও সরকারের। 

তিনি বলেন, আমরা জানি আমরা একটি গণতন্ত্রবিহীন, প্রতিকারহীন দখলদারি রাষ্ট্রে বাস করছি। এই সরকার পুরোপুরি দখলদার। বেআইনীভাবে তারা ক্ষমতা দখল করে আছে। আমার মনে একটি বর্বর সমাজেও অসুস্থ মানুষের প্রতি একটা মানবিক আচরণ করা হয়। 

ফখরুল বলেন, আমাদের দাবি একটাই। অবিলম্বে এই মুহূর্তে খালেদা জিয়াকে তার পছন্দের হাসপাতালে স্থানান্তর করা হোক এবং সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। অন্যথায় যদি তার স্বাস্থের অবনতি ঘটে তাহলে সমস্ত দায়-দায়িত্ব সরকার, স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং কারাকর্তৃপক্ষকে অবশ্যই বহন করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান ডা. এজেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা প্রফেসর ডা. সিরাজউদ্দীন আহমেদ, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহূল কবির রিজভী প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএস/এস_খান