• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০১:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০৭:৩০ পিএম

‘কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে’

‘কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে’
প্রেসক্লাবের সামনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এমপি বক্তব্য রাখছেন- ছবি: জাগরণ

 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, কোন অজুহাত শুনতে চাই না, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে। প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারি গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। 

রোববার (১৯ মে) সকাল ১১ টায় প্রেসক্লাবের সামনে জাতীয় কৃষক জোট আয়োজিত মানববন্ধন ও সমাবেশে তিনি এ সব কথা বলেন। কোনো অজুহাত ছাড়া সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত ১০৪০ টাকা মন দরে ধান ক্রয়ের দাবিতে এ মানববন্ধ ও সমাবেশের আয়োজন করা হয়। 

হাসানুল হক ইনু  বলেন, সরকারি গুদাম খালি না থাকলে বেসরকারি ও ব্যক্তিখাতের গুদাম ভাড়া নিতে হবে। আপাতত চাল আমদানী বন্ধ রাখতে হবে। দেশের চাহিদা অতিরিক্ত উৎপাদিত চাল রফতানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে। সার, বীজ, কীটনাশক, ডিজেল, বিদ্যুৎ, শ্যালো মেশিন, পাওয়ার টিলার, ট্রাক্টর, ডিপ টিউবওয়েল, ধান মাড়াইযন্ত্রসহ কৃষি উপকরণ ও যন্ত্রপাতির দাম কমাতে হবে। সরকারি গুদামের সম্প্রসারণ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকারি উদ্যোগে কৃষিপণ্য বিপণন সমবায় গড়ে তুলতে হবে। কৃষকের নিজের উৎপাদিত শস্য নিজের রাখার জন্য সংরক্ষনে গোলা তৈরির জন্য গোলা ঋণ দিতে হবে। 

সমাবেশে জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেন, ধানের মূল্য নিয়ে মধ্যস্বত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল মালিক, চালকল মালিক, চাল আমদানীকারকসহ বড় বড় ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোনো কারসাজী করতে না পারে সেজন্য সরকারকে সজাগ থাকার আহ্বান জানান। তিনি ইউনিয়ন ওয়ারী ধান চাষ ও ধান চাষীদের তথ্যসমৃদ্ধ ডাটাবেজ তৈরির দাবি জানান। 

জাতীয় কৃষক জোটের সাংগঠনিক সম্পাদক রতন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে আরো বক্তব্য রাখেন জাসদের কার্যকরী সভাপতি রবিউল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক এড. হাবিবুর রহমান শওকত, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, মোহর আলী চৌধুরী, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, রোকনুজ্জামান রোকন, শওকত রায়হান, জাতীয় কৃষক জোটের আন্তর্জাতিক সম্পাদক সাজ্জাদ হোসেন, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম ও সাধারণ সম্পাদক রাশিদুল হক ননীসহ জাতীয় কৃষক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 


জেড এইচ/টিএফ