• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৪:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৪:২৭ পিএম

ঋণখেলাপিরা সমাজকে জিম্মি করে ফেলেছে : মেনন

ঋণখেলাপিরা সমাজকে জিম্মি করে ফেলেছে : মেনন
আলোচনা সভায় বক্তব্য রাখেন রাশেদ খান মেনন- ছবি : জাগরণ

ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ১৪ দলের অন্যতম নেতা রাশেদ খান মেনন বলেছেন, ঋণখেলাপিদের ব্যাপারে কিছু করার আগে জাতীয় সংসদে উন্মুক্ত আলোচনা করতে হবে। কারণ এর সঙ্গে দেশের আর্থিকখাত, ব্যাংকিং ব্যবস্থা ও আমানতকারিদের স্বার্থ জড়িত। ঋণখেলাপি হলো বড় দুর্নীতি। এই দুর্নীতি বন্ধ করতে না পারলে কেবল আর্থিকখাতে নয়, শাসন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরে আসবে না। খেলাপি সংস্কৃতি সমাজের অগ্রগতিকে বাধাগ্রস্ত করছে। ঋণখেলাপি ও দুর্নীতিবাজরা সমাজকে জিম্মি করে ফেলেছে। তাদের বিরুদ্ধে কেবল আইনি ব্যবস্থাই নয়, সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে। এই আন্দোলনের বাম প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে।

সোমবার (২০ মে) সকালে জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘দুর্নীতি, ঋণখেলাপি ও ব্যাংকিং খাতে নৈরাজ্য বন্ধে বাজেটে সুস্পষ্ট অঙ্গীকার চাই’ শীর্ষ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এ অভিমত প্রকাশ করেন।

মেনন বলেন, স্বাধীনতা পরবর্তীকালে সামরিক শাসকরা দুর্নীতির চাষাবাদ শুরু করে। জেনারেল জিয়াউর রহমান দুর্নীতির ভিত্তি স্থাপন করেন, আর জেনারেল এরশাদ দুর্নীতিকে শিল্পে পরিণত করেন। বর্তমান উদারবাদী অর্থনীতি দুর্নীতির সেই শিল্প এখন মেগা শিল্পে রূপ নিয়েছে। সম্প্রতি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের যে দুর্নীতি চিত্র প্রকাশিত হয়েছে তাতে বুঝা যায় আমাদের সমাজে দুর্নীতি কি ভয়াবহ রূপ লাভ করেছে। প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি আজ বাসা বেঁধে আছে। এই দুর্নীতির বিরুদ্ধে যদি এখনই ব্যবস্থা গ্রহণ করা না যায় তাহলে গোটা সমাজ দুর্নীতিগ্রস্ত হয়ে পড়বে। এ ব্যপারে রাজনৈতিক স্বদিচ্ছার কোনো বিকল্প নাই।

ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর কমিটি আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইন। আলোচনায় অংশ নেন সাংবাদিক স্বদেশ রায়, ঢাকা মহানগর নেতা বেনজীর আহমেদসহ আরও অনেকে সঞ্চালনায় ছিলেন ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়।

জেডএইচ/এসএমএম