• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৯:১৪ এএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৯:১৪ এএম

এবারও কারাগারেই হচ্ছে খালেদার ঈদ

এবারও কারাগারেই হচ্ছে খালেদার ঈদ

আর দুই সপ্তাহ বাদেই পবিত্র ঈদুল ফিতর। কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সামনে আসছে আরও একটি ঈদ। বর্তমানে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের কেবিনে রয়েছেন খালেদা জিয়া। এ অবস্থায় তার ঈদ কারাগারে নাকি বিএসএমএমইউ হাসপাতালে কাটবে তা ঠিক স্পষ্ট নয়।

এই ঈদে হাসপাতাল না কারাগারে থাকবেন, তা নিয়ে দ্বিধায় দলীয় নেতাকর্মীরাও। খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, হাসপাতালে থাকছেন তিনি। আইনানুগভাবে ঈদের আগে জামিন পাওয়ার কোনো সুযোগ নেই।

কারা প্রশাসনের নিয়ন্ত্রণে হাসপাতালের কেবিনে থেকেই ঈদ পালন করবেন খালেদা জিয়া। এমনটাই মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক কারা অধিদফতরের একাধিক কর্তা-ব্যক্তি।  
আবার দলীয় সূত্র বলছে, চিকিৎসার জন্য বর্তমানে হাসপাতালে থাকলেও খালেদা জিয়ার এবারের ঈদ কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে হতে পারে। ইতোমধ্যে মামলায় কার্যক্রম কেরানীগঞ্জে অবস্থিত কারাগারে স্থানান্তর করা হয়েছে। খালেদা জিয়াকে কেরানীগঞ্জের কারাগারে নেওয়া হতে পারে, এমন আশঙ্কা থেকেই বিএনপির নেতারা বক্তব্য দিচ্ছেন। তবে এ বিষয়টি নিয়ে বিএনপি ঘরানার আইনজীবীরা আইনি লড়াই করে যাচ্ছেন। 

আইনজীবীরা বলছেন, ঈদের আগে কোর্টের কার্যক্রম আর মাত্র তিন চার দিন আছে। ঈদের আগে খালেদা জিয়ার মুক্তির কোনো সম্ভাবনা নেই। তাছাড়া খালেদা জিয়াকে রাজনৈতিকভাবে আটক করে রাখা হয়েছে। সরকারের সদিচ্ছা ছাড়া তিনি মুক্ত হতে পারবেন না।

খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য জাকির হোসেন ভূইয়া বলেন, ঈদের আগে খালেদা জিয়ার মুক্তির কোনো সুযোগ নেই। 

দুর্নীতির একটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন খালেদা জিয়া। পরপর দু’টি ঈদ তার কারাগারে কেটেছে। জিয়া অরফানেজ, চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতিসহ দু’টি মানহানি মামলায় জামিন না হওয়ায় ঈদের আগে মুক্তি মিলছে না খালেদা জিয়ার।

গত পহেলা এপ্রিল চিকিৎসার জন্য খালেদা জিয়াকে পুরনো কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) নেওয়া হয়। বর্তমানে তিনি সেখানে ৬২১ ও ৬২২ নম্বর কেবিনে রয়েছেন।  

এইচ এম/আরআই