• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৭, ২০১৯, ০২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৭, ২০১৯, ০২:১৯ পিএম

হাসান মামুনের বিরুদ্ধে আনা অভিযোগ হাস্যকর: রিজভী

হাসান মামুনের বিরুদ্ধে আনা অভিযোগ হাস্যকর: রিজভী
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী - ছবি: জাগরণ

 

পটুয়াখালীতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের হোতাদের একজন হিসেবে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি হাসান মামুনের বিরুদ্ধে  র‌্যাবের অভিযোগকে শুধু হাস্যকরই নয় তা রীতিমতো সম্পূর্ণভাবে বানোয়াট অভিহিত করেছে বিএনপি। বিএনপির দপ্তরের দায়িত্বে নিয়োজিত সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ একটি বিষয়ে বেশি চর্চা করে সেটি হলো মিথ্যা ও অসত্য বিবৃতি। মিথ্যা প্রচারে এরা অক্লান্ত ও বিরামহীন। হাসান মামুনের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা শুধু যে হাস্যকর তা অবুঝ শিশুরও বুঝতে কষ্ট হবে না।

সোমবার (১৭ জুন) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী আহমেদ বলেন, বিরোধীদলের নেতাকর্মীদের গুম, খুন ও হত্যার পরেও সরকার সন্তুষ্ট হতে না পেরে ষড়যন্ত্রের মাধ্যমে কলঙ্ক লেপন করে মিথ্যা মামলায় জড়িয়ে গ্রেফতার করছে। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ছাত্রদল ঢাবি শাখার সাবেক সভাপতি হাসান মামুনকে গত পরশু (শুক্রবার) রাতে র‌্যাবের বাসা থেকে তুলে নিয়ে গিয়ে অদৃশ্য করে রাখে এবং ২০ ঘণ্টা পর গতকাল পটুয়াখালী সদর থানাতে হস্তান্তর করে। মামুনকে তুলে নিয়ে যাওয়ার ঘটনাটি সম্পূর্ণভাবে নাটকীয় ও ভীতি সৃষ্টির লক্ষ্য নিয়েই সংঘটিত করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী মধ্যরাতের নির্বাচন প্রধানমন্ত্রীকে উপহার দিয়ে এখন পরবর্তী এজেন্ডা বিরোধী দলকে নিশ্চিহ্ন করার জন্য নতুন ষড়যন্ত্র তত্ত্ব রচনা করছে। যে অভিযোগ মামুনের বিরুদ্ধে দায়ের করা হয়েছে তা শুধু হাস্যকরই নয় সেটি রীতিমতো যে সম্পূর্ণভাবে বানোয়াট তা অবুঝ শিশুরও বুঝতে কষ্ট হবে না।

রিজভী আরও বলেন, এই অভিযোগ যে চক্রান্তমূলক তার প্রমান ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। পটুয়াখালীতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তরপত্র সরবরাহ, প্রশ্নের উত্তরপত্র ফাঁস এবং অর্থনৈতিক লেনদেনের ঘটনায় যুক্ত থাকার অভিযোগ ছিল-শিক্ষক, আইনজীবী, জেলা প্রশাসন এবং বিভিন্ন দফতরের সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে। এর মধ্যে ছাত্রলীগের নেতাও রয়েছে। এদের অনেককেই পুলিশ সংশ্লিষ্ট ঘটনায় গ্রেফতারও করেছে। এই অপরাধচক্রের দুস্কর্মের সাথে মামুনের দ্রুততম কোন সংশ্লিষ্টতার কথা গণমাধ্যমসহ কোথাও কেউ কিছুই বলেনি। অথচ সুপরিকল্পিতভাবে হাসান মামুনকে ফাঁসাতেই তার নাম জড়ানো হয়েছে। 

তিনি বলেন, সরকারি কোন বিভাগের নিয়োগ পরীক্ষায় সামগ্রিক তত্ত্বাবধান তো থাকে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হাতে। তাহলে সেখানে বিরোধীদলের ওপর বর্তমান জুলুমবাজ সরকারের এতো নিপীড়ন-নির্যাতনের মধ্যে বিরোধী দলের কোন নেতার সংশ্লিষ্টতার কাহিনী নিঃসন্দেহে হাসির খোরাক জোগায়। র‌্যাব কর্তৃক হাসান মামুনকে গ্রেফতারের একমাত্র কারণ হলো-ক্ষমতাসীনদের কুৎসিত মিথ্যাচারের বিরুদ্ধে সে উপযুক্ত জবাব দেয়। তাই তাকে কলঙ্কিত করার জন্য প্রশ্নপত্র ফাঁসের মতো একটি মামলায় জড়ানো হয়েছে।

রিজভী আশঙ্কা করেন, এমনিভাবে সরকারকে সমালোচনামুক্ত রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা  নিজেদের মর্জি ও প্রয়োজনমাফিক নানা মিথ্যা কাহিনী রচনা করে বিএনপির আরও অনেক নিবেদিত প্রাণ নেতাকর্মীদের নামে কলঙ্কলেপনের উদ্দেশ্যে নানাধরনের মিথ্যা মামলায় জড়িয়ে গ্রেফতার করবে। মামুনকে গ্রেফতার ও তার বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করেন।  

তিনি বলেন, ক্ষমতাসীনদেরকে বলতে চাই-পরিবর্তনের ঝড়ো বাতাস বইতে শুরু করেছে। সংগ্রামী দেশবাসীর মিলিত মিছিল নির্দ্বিধায় সরকার পতনের দিকে ধেয়ে আসছে।

এ সময় তিনি বোরবার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় শফিউদ্দিন সেন্টুকে গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির জোর দাবি করেন। 

টিএস/টিএফ