• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০২:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০২:৫১ পিএম

ঘোষিত কর্মসূচি সকাল ১০টায়, পুলিশের অনুমতি চায় বিএনপি ১১টায় 

ঘোষিত কর্মসূচি সকাল ১০টায়, পুলিশের অনুমতি চায় বিএনপি ১১টায় 


জাতিসংঘ ঘোষিত নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক দিবস উপলক্ষে বিএনপি রাজধানীতে র‌্যালি করার ঘোষণা দিয়েছিল। গতকাল মঙ্গলবার রাত ১০টা ২৪ মিনিটে বিএনপির দফতর বিভাগ থেকে গণমাধ্যমকর্মীদের উদ্দেশে পাঠানো এক মোবাইল এসএমএসের মাধ্যমে জানানো হয়, ২৬ জুন বুধবার সকাল ১০টায় এ র‌্যালিটি নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু হবে। র‌্যালিতে বিএনপির সিনিয়র নেতাসহ কর্মীরা অংশ গ্রহণ করবেন। গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে ওই এসএমএসে অনুরোধ করা হয় যথাসময়ে উপস্থিত হয়ে যেন তারা এই র‌্যালির ছবি ও সংবাদ সংগ্রহ করে পরিবেশন করেন। 

সরেজমিন গিয়ে দেখা যায়, র‌্যালিতে অংশ নিতে বিএনপি ও অঙ্গ/সহযোগী সংগঠনের বেশকিছু নেতাকর্মী নয়াপল্টনে উপস্থিত হয়েছেন। তারা বিএনপি কার্যালয়ের নীচে ও কার্যালয়ের ভেতরে জটলা করে আছেন। ব্যানার নিয়ে কয়েকজন দাঁড়িয়ে আছেন। কিন্তু যথাসময়ে র‌্যালি শুরু হওয়ার কোনো লক্ষণই দেখা যায় না। 

পরে খোঁজ নিয়ে দেখা ও জানা যায়, র‌্যালি করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছ থেকে যে অনুমতি ( মৌখিক বা লিখিত) নিতে হয়, বিএনপি তখন পর্যন্তও তা নেয়নি বা নেয়ার আবেদন করেনি। এক পর্যায়ে পৌনে ১১টার দিকে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনের (জাসাস) কেন্দ্রীয় কমিটির সহসভাপতি (একই ব্যক্তি সংগঠনের দপ্তরের দায়িত্বেও নিয়োজিত) জাহাঙ্গীর আলম রিপন র‌্যালির জন্য পুলিশের অনুমোদনের জন্য বিএনপির দপ্তর বিভাগ থেকে টাকা ও আবেদন নিয়ে বের হচ্ছেন। 

তিনি বিএনপির দপ্তরের পুরনো স্টাফ দলিল উদ্দিনের কাছ থেকে টাকা গ্রহণ করেন। দলিল উদ্দিন প্রথমে তাকে (জাহাঙ্গীর) ১২ হাজার টাকা দিলেও তিনি পনের হাজার টাকা চেয়ে নেন। সময় তখন প্রায় পৌনে ১১টা। এরপর জাহাঙ্গীর রিক্সায় করে পুলিশের মতিঝিল জোনের ডিসি অফিসের দিকে যান। বেশ কিছুক্ষণ পর ফিরে আসেন অনুমতি না পেয়ে।

পরে বিএনপি কার্যালয়ের নীচ তলায় ব্যানার নিয়ে নেতাকর্মীরা অনুমতি না পাওয়ার প্রতিবাদে সংক্ষিপ্ত বিক্ষোভ প্রদর্শন করেন। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব (দপ্তরের দায়িত্বপালনকারী) রুহুল কবির রিজভী আহমেদ, খায়রুল কবির খোকনসহ অন্য নেতারা।

রিজভী আহমেদ জাতিসংঘ ঘোষিত নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক দিবস উপলক্ষে বিএনপির র‌্যালির অনুমতি না দেয়ায় সরকারের তীব্র সমালোচনা ও নিন্দা-প্রতিবাদ জানান। 

তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক দিবসে পুলিশের অনুমতি না দেয়া সরকারের স্বৈরাচারী আচরণের প্রকাশ। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। তিনি কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিএনপির হাজার হাজার নির্যাতিত নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দাবি করেন।

এদিকে বিএনপির এ সংক্ষিপ্ত সমাবেশ চলাকালে সাদা পোশাকধারী গোয়েন্দা পুলিশ (ডিবি) ছাত্রদল ও অন্যান্য সংগঠনের ২৪জন নেতাকর্মীকে আটক করে পুলিশ ভ্যানে করে থানায় নিয়ে যায়। এর মধ্যে ঢাকা কলেজের ছাত্রদল নেতা ইমরান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলের ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রিয়াদসহ অন্যান্যরা রয়েছেন। 

টিএস/আরআই