• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৯:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৯:৫৯ পিএম

‘নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনই সংকট সমাধানের পথ’ 

‘নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনই সংকট সমাধানের পথ’ 
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক মামলায় কারাবন্দিদের মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের মাধ্যমে জনগণের সংসদ গঠনই দেশের সংকট সমাধানের একমাত্র পথ বলে মনে করে বিএনপি। 

শনিবার (২৯ জুন) রাতে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, স্থায়ী কমিটির সভায় বরগুনায় গত ২৬ জুন দুর্বৃত্তদের হামলায় রিফাত হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। স্থায়ী কমিটির সভা মনে করে সাম্প্রতিক সময়ে এ ধরণের হত্যাকাণ্ড আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারের ব্যর্থতার কারণেই ঘটছে। যেহেতু এই সরকার নির্বাচিত নয়, তাদের কোনো জবাদিহিতা নেই। যেহেতু ৩০ ডিসেম্বরের নির্বাচনে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সন্ত্রাস ও অস্ত্রের মুখে জনগণের অধিকার হরণ করা হয়েছে। সেহে‍তু রাষ্ট্রের প্রতি জনগণের আস্থা হারিয়ে গেছে। ক্রমান্বয়ে বাংলাদেশ একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে চলেছে। 

তিনি বলেন, বর্তমানে দেশে চরম অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সংকট বিরাজ করছে। বিএনপির স্থায়ী কমিটি মনে করে এই চরম অবস্থা থেকে মুক্তির উপায় হচ্ছে, গণতন্ত্রের জন্য যিনি আজীবন লড়াই করেছেন সেই নেত্রী খালেদা জিয়াসহ রাজনৈতিক কারণে যেসমস্ত কর্মীদের বন্দি করে রাখা হয়েছে তাদের মুক্তি ও অবিলম্বে একটি নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সংসদ গঠন। 

তিনি বলেন, বৈঠকে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বেগবান ও আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

ছাত্রদলের চলমান সংকট সম্পর্কে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ছাত্রদল নিয়ে যারা কাজ করছেন তারা এ বিষয়ে বলবেন। আমি ছাত্রদল নিয়ে কোনো কথা বলবো না। 

মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর সরিয়ে নেয়ার বিষয়ে যে বক্তব্য রেখেছেন তা নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, উনি এই ধরনের কথা প্রায়ই বলেন, এই ধরনের কথা আগেও বলেছেন। আমরা মনে করি যে, তাদের যে রাজনৈতিক দেউলিয়াপনা এসব তারই বর্হিপ্রকাশ। আমি মনে করি, এই ধরনের চিন্তা করাও রাজনৈতিক কোনো চিন্তা বলে মনে হয় না।

কবে নাগাদ আন্দোলনের কর্মসূচি আসবে জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন,  এ ব্যাপারে আমরা কাজ করছি। আগামী চার সপ্তাহের মধ্যেই এই কর্মসূচিগুলো আসবে।

জাতীয় সংসদের মূল নকশার বাইরে থাকা বিএনপি প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর সংসদ ভবন এলাকা থেকে সরিয়ে ফেলার দাবি জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক যে বক্তব্য রেখেছেন তাকে আওয়ামী লীগের রাজনৈতিক দেউলিয়াত্ব বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ ধরনের কথা প্রায়ই বলেন, আমরা মনে করি যে তারা যে রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছে, এসব বক্তব্য তারই বহিঃপ্রকাশ।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির বিষয় জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, ছাত্রদলের ব্যাপারে যারা দায়িত্বে রয়েছেন তারা তাদের দায়িত্ব পালন করবেন এবং এ বিষয়ে আপনাদের জানাবেন।

স্থায়ী কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

টিএস/বিএস